চাকরি খুঁজবনা চাকরি দেব

চাকরি খুঁজবনা চাকরি দেব

শেয়ার করুন

job-search-remotive-home

এটিএন টাইমস ডেস্ক:

বেকারত্ব থেকে মুক্তির পথ কি শুধুই চাকরি? নাকি নিজ উদ্যোগেই খুঁজে নেয়া সম্ভব জীবিকার নতুন কোন পথ? অভিনব নানা উদ্যোগে অনেক তরুণই সেই রাস্তা খুঁজে পেয়েছেন। নিজে উদ্যোক্তা হয়ে সাহস যোগাচ্ছেন আরো লক্ষ-কোটি তরুণকে।

বেকারত্বের এমন পরিসংখ্যান যখন খুব শিগগিরই বদলানোর সম্ভবনা নেই। তখন একথা নির্দ্বিধায় বলা যায়, চাকরি নামের সোনার হরিনটা লাখো তরুনের হাতের নাগালের বাইরেই থেকে যাবে বহুদিন।

তবে হতাশার এমন পরিসংখ্যানেই আবার ঘুরে দাঁড়ানোর পথ খুঁজে পান অনেকে। মাহমুদুল হাসান লিখন তাদেরই একজন। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা শেষ করা এই যুবক, চাকরিতে নিজের ভবিষ্যৎ না খুঁজে, গড়ে তুলেছেন নিজের একটি প্রতিষ্ঠান।

রোবট ডাকো নামের এ প্রতিষ্ঠান থেকে ঢাকা শহরে বুয়া সার্ভিসের মতো অভিনব কিছু সেবা দিচ্ছেন তারা। এ সময় এসে লিখনের অনেক বন্ধুই যখন চাকরির পরীক্ষা দিয়ে বেড়াচ্ছেন। তখন তার প্রতিষ্ঠানেই কাজ করছেন ৩০ জন।

লিখনের ছোট ভাই মেহদী স্বরণের মাথা থেকে বের হয়েছিল রোবট ডাকোর আইডিয়া। সবে স্নাতক শুরু করা এই তরুণ বললেন, নতুন আইডিয়া নিয়ে নিজে কিছু করতে চাইলে টাকা পয়সা খু্ব একটা সমস্যা হয়ে দাঁড়ায় না।

চাকরি খুঁজবো না, চাকরি দেব, এমন মূলমন্ত্রে তরুণদের উদ্যোক্তা হয়ে উঠার সুযোগ রয়েছে অনেক। পথও দেখিয়েছেন অনেকে। তারপরও চাকরির খোঁজে বেশিরভাগ তরুণের এই ছুটে চলা। এর পেছনে বর্তমান শিক্ষা কাঠামোকেও দায়ী করলেন কেউ কেউ

তারপরও আশার কথা, সাম্প্রতিককালে অনেক তরুণই চাকরি খুঁজবো না, চাকরি দেব এমন ভাবনায় অভিনব নানা উদ্যোগে জীবন জীবিকার নতুন নতুন পথ খুঁজছেন।