কর্ণফুলী টানেল: বদলে যাবে বন্দর নগরীর সামগ্রিক চিত্র

কর্ণফুলী টানেল: বদলে যাবে বন্দর নগরীর সামগ্রিক চিত্র

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

কর্ণফুলী নদীর নিচে দেশের প্রথম টানেল নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়েছে। আশা করা হচ্ছে, এ প্রকল্পটি হলে বদলে যাবে বন্দর নগরীর সামগ্রিক চিত্র। বৃদ্ধি পাবে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা। ব্যবসায়ীরা বলছেন, দ্রুত এই টানেলের কাজ শেষ হলে আমূল পরিবর্তন আসবে দেশের অর্থনৈতিক প্রবাহেও।

যা ছিল স্বপ্ন, অবশেষে তা হয়ে উঠছে বাস্তব। চট্টগ্রামের পতেঙ্গা এলাকায় শুরু হয়েছে দেশের প্রথম টানেল নির্মাণের কাজ।

প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকা ব্যয়ে যে কর্ণফুলী টানেলের কাজ শুরু হয়েছে, তার শহরপ্রান্ত থাকবে পতেঙ্গার নেভাল একাডেমি পয়েন্টে। অন্য প্রান্ত দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারায়। প্রকল্পটি বাস্তবায়ন হলে, গড়ে উঠবে চট্টগ্রাম শহরের সঙ্গে নিরবচ্ছিন্ন ও যুগোপযোগী সড়ক যোগাযোগ। দেশ যুক্ত হবে এশিয়ান হাইওয়ের সঙ্গে।

নকশা অনুযায়ী টানেলের পূর্ব প্রান্তে পাঁচ কিলোমিটার ও পশ্চিমে এক কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণ করা হবে। নদীর তলদেশ থেকে ১৫০ ফুট গভীরে দুটি টিউবে থাকবে, যান চলাচলের চার লেনের রাস্তা। সম্প্রতি টানেল নির্মাণের কাজ পরিদর্শন করে এসেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

তবে, প্রকল্প ব্যয়ে চীন থেকে পাওয়া ঋণের অর্থ ছাড় না হওয়ায়, অবকাঠামোগত নির্মাণ কাজে কিছুটা বিলম্ব হচ্ছে। দেশের উন্নয়নের স্বার্থে প্রকল্পটির দ্রুত বাস্তবায়ন প্রত্যাশা করছেন ব্যবসায়ী নেতারা। টানেল নির্মাণ শেষে, কমে আসবে চট্টগ্রাম নগরীরর যানজট, গড়ে উঠবে বহুমুখী যোগাযোগ ব্যবস্থা।