করোনায় ২৪১ জনের মৃত্যু : নতুন আক্রান্ত ১০,২৯৯

করোনায় ২৪১ জনের মৃত্যু : নতুন আক্রান্ত ১০,২৯৯

শেয়ার করুন

Coronavirus- delta

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ২৪১ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ২০ জন কম মারা গেছেন। গতকাল ২৬১ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ১২৮ ও নারী ১১৩ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৬৫২ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ১০ হাজার ২৯৯ জন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৭ শতাংশ। গতকালও  মৃত্যুর  হার একই ছিল। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৫ হাজার ১০২ জন, ৬৬ দশমিক ৬৭ শতাংশ এবং নারী ৭ হাজার ৫৫০ জন, ৩৩ দশমিক ৩৩ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ১ জন, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৯ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৭ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫৪ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৭০ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৪৯ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৯ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ৩ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ১০৫ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয়  সর্বোচ্চ ৫৯ জন, রাজশাহী ও বরিশাল বিভাগে ১২ জন করে, খুলনা বিভাগে ৩০ জন, সিলেট বিভাগে ৭ জন, রংপুর বিভাগে ১০ জন, এবং ময়মনসিংহ বিভাগে ৬ জন রয়েছে। এদের মধ্যে ১৮৮ জন সরকারি, ৪৪ জন বেসরকারি হাসপাতালে এবং ৯ জন বাসায় মারা গেছেন।

গত ২৪ ঘন্টায় ৪২ হাজার ৩ জনের নমুনা পরীক্ষায় ১০ হাজার ২৯৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩১ হাজার ৭১৪ জনের নমুনা পরীক্ষায় ৮ হাজার ১৩৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ২ হাজার ১৬৩ জন বেশি শনাক্ত হয়েছে।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায়  শনাক্তের হার ২৪ দশমিক ৫২ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৫ দশমিক ৬৫ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১  দশমিক ১৩ শতাংশ কম।

এদিকে  ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৪ হাজার ৪৬৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৫৮ জন। ঢাকায় শনাক্তের হার ২৩ দশমিক ২১ শতাংশ। গতকাল এই জেলায় ১২ হাজার ৪৩৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৬৬৬ জন। যা ২১ দশমিক ৪৩ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৫০ জন। গতকাল ৫১ জন মারা গিয়েছিল।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮১ লাখ ১৭ হাজার ৪১০ জনের নমুনা পরীক্ষায় ১৩ লাখ ৫৩ হাজার ৬৯৫  জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬৮ শতাংশ।

এদিকে দেশে এ পর্যন্ত ১২ লাখের বেশি মানুষ করোনা থেকে সুস্থ হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৬ হাজার ৬২৭ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১৬ হাজার ৩৮৩ জন। গতকালের চেয়ে আজ ২৪৪ জন বেশি  সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ লাখ ৫ হাজার ৪৪৭ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ০৫ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৮ দশমিক ৪৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৫৬ শতাংশ বেশি।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪০ হাজার ১৩০ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩১ হাজার ৭০২ জনের। গতকালের চেয়ে আজ ৮ হাজার ৪২৮ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪২ হাজার ৩ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩১ হাজার ৭১৪ জনের। গতকালের চেয়ে আজ ১০ হাজার ৩৮৯ টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।