ওমিক্রণ’ আতঙ্কে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা দিচ্ছে ইসরায়েল

 ওমিক্রণ’ আতঙ্কে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা দিচ্ছে ইসরায়েল

শেয়ার করুন

omicron-variant
।। আন্তর্জাতিক ডেস্ক ।।

আফ্রিকায় করোনার নতুন ধরণ ওমিক্রণ আতঙ্কে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইসরায়েল। দু’একদিনের মধ্যে সিদ্ধান্ত কার্যকর হতে পারে।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরার খবরে বলা হয়, ইসরায়েলে ওমিক্রন শনাক্ত হওয়ায় এরই মধ্যে নড়েচড়ে বসে দেশটির প্রশাসন। এরপর ক্যাবিনেটের জরুরি বৈঠকে বিদেশিদের জন্য সীমান্ত বন্ধ  করা নিয়ে আলোচনা করা হয়। সংক্রমণ ঠেকাতে পুরোপুরি সীমান্ত বন্ধ করতেও প্রস্ততি নেয় তারা।

ইসরায়েলে এরই মধ্যে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে বলে জানা গেছে। ফলে সংক্রমণ ঠেকাতে বিদেশিদের জন্য পুরোপুরি সীমান্ত বন্ধ করতে প্রস্তুত সংশ্লিষ্টরা।

এদিকে ‘ওমিক্রন’ নিয়ে শঙ্কার মুখে যুক্তরাজ্যের গণপরিবহন ও দোকানগুলোতে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া টিকার পূর্ণ ডোজ নেওয়া থাকলেও যুক্তরাজ্যে প্রবেশের সময় পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা বাধ্যতামুলক করা হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, স্থানীয় সময় শনিবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটিতে দুজনের শরীরে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। দক্ষিণ আফ্রিকা থেকে ধরনটি যুক্তরাজ্যে এসেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বরিস জনসন বলেন, যুক্তরাজ্যে করোনা নতুন ধরনটি ছড়িয়ে পড়া রোধ করতে হবে। কারণ, সীমান্তে জারি করা বিধিনিষেধের ফলে করোনার নতুন ধরনের আঘাত কিছুটা বিলম্বে আসতে পারে, তবে তা একেবারে থামিয়ে দেবে না।

তবে নতুন করে জারি করতে যাওয়া বিধিনিষেধগুলো ‘সাময়িক এবং সতর্কতামূলক’ বলে জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিধিনিষেধগুলো তিন সপ্তাহের মধ্যে আবার পর্যালোচনা করা হবে। এ সময়ের মধ্যে টিকার ‘কার্যকারিতা’ নিয়ে আরও স্বচ্ছ ধারণা পাওয়া যাবে।