এসএসসির ফরম পূরণে বাড়তি টাকা আদায়ের অভিযোগ

এসএসসির ফরম পূরণে বাড়তি টাকা আদায়ের অভিযোগ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

দেশের বিভিন্ন জেলার শিক্ষা প্রতিষ্ঠানে এসএসসির ফরম পূরণে বাড়তি টাকা আদায়সহ বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠেছে। এমনকি অতিরিক্ত অর্থ আদায়ের কৌশল হিসেবে কোথাও কোথাও ইচ্ছাকৃতভাবে শিক্ষার্থীদের ফেল করানোরও অভিযোগ রয়েছে।

২০১৮ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হয়েছে এরই মধ্যে । ২/১টি বাদে নারায়ণগঞ্জের অধিকাংশ স্কুলেই সরকার নির্ধারিত ফি ১৩শ টাকার পরিবর্তে নেয়া হচ্ছে সাড়ে তিন থেকে সাড়ে ৫ হাজার টাকা পর্যন্ত।

নারায়ণগঞ্জ বন্দরের বিএম ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের চারশর বেশি শিক্ষার্থী টেস্ট পরীক্ষায় অংশ নেয়। পাস করেছে ৬৮ জন। একই অবস্থা লক্ষী নারায়ণগঞ্জ কটন মিলস উচ্চ বিদ্যালয়সহ বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানেও। শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ, বাধ্যতামূলক কোচিং এবং ৩ মাসের অতিরিক্ত বেতন নেয়াসহ ইচ্ছাকৃতভাবে ফেল করানো হয়েছে।

অতিরিক্ত টাকা আদায়ের কথা স্বীকার করে শিক্ষক ও স্কুল পরিচালনা কমিটির সদস্যরা বলছেন, স্কুলের স্বার্থেই বাড়তি টাকা নেয়া হচ্ছে। স্কুল পরিচালনা কমিটির
বাড়তি অর্থ আদায়ের বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়ার কথা জানালেন জেলা প্রশাসক।

কুমিল্লার চৌদ্দগ্রামের মুন্সিরহাট উচ্চ বিদ্যালয়ের টেস্ট পরীক্ষায় ২১২ জন শিক্ষার্থী অংশ নেয়। পাশ করে মাত্র ২১ জন। অর্থের বিনিময়ে ৯৬ জনকে ফরম পূরণের সুযোগ দেয়ার অভিযোগ অভিভাবকদের, অস্বীকার প্রধান শিক্ষকের।