এবার ধর্ষিতাদের উৎসর্গ করে ‘নাটক’

এবার ধর্ষিতাদের উৎসর্গ করে ‘নাটক’

শেয়ার করুন

anamika

বিনোদন ডেস্ক:

হরহামেশাই দেখা যায় ধর্ষণের শিকার মফস্বলের মেয়েরা লজ্জায় অপমানে আত্মহত্যার পথে বেছে নেয়। ধর্ষণ একটি নারী নির্যাতন এবং নির্যাতনকারীদের বিচারের জন্য কঠোর আইন আছে। বলছিলেন নাট্য পরিচালক ও নির্মাতা তৌফিক এলাহী।

এ নির্মাতা ধর্ষিতা নারীদের উৎসর্গ করে ‘অনামিকার নীল উপাধ্যায়’ নামে একটি নাটক নির্মাণ করেছেন। আত্মহত্যায় অনুৎসাহিত করে নারীর ক্ষমতায়ন নিশ্চিতের লক্ষ্যে নির্মাণ করা হয়েছে বলে জানান এ নির্মাতা।

এ নাটকে ধর্ষিতার মত চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করেছেন লাক্স তারকা মেহজাবিন। আর তার সাথে ছিলেন সজল। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সুষমা সরকার, শেলি আহসান, খালেকুজ্জামান, নিকুল কুমার প্রমুখ।

বিয়ের পিঁড়িতে বসতে পারেননি মেহজাবিন। তার আগেই ধর্ষণের মতো অনাকাঙ্ক্ষিত অঘটনে থমকে যায় তার জীবন। বিয়ের সানাইয়ের সুর নয়, প্রবল হতাশা আর আত্মহননের পথ তাকে গ্রাস করে। তারপর বিপুল আত্মপ্রত্যয়ে ঘুরে দাঁড়ানো যুদ্ধে অবতীর্ণ হয় অনামিকা। ঘটনাক্রমে অনামিকার পরিচয় হয় বিথী আপার পূর্বপরিচিত সজলের সঙ্গে। এভাবেই এগিয়ে যায় অনামিকার নীল উপাধ্যায় নাটকটি।

লাক্স তারকা নেহজাবিন নাটকটি নিয়ে বলেন, এই চরিত্রটি আমার জন্য একেবারেই নতুন। ধর্ষিতার চরিত্রে অভিনয় করা আমার জন্য অনেক অনেক চ্যালেঞ্জিং ছিল। অভিনয় দিয়ে নিজের সেরাটা উপস্থাপন করতে শতভাগ চেষ্টা করেছি বলেও জানান তিনি।

ভয়াল অতীতকে পেছনে ফেলে আগামীকে সুন্দর করে সাজানোর জন্য মেহজাবিনকে সঙ্গী হিসেবে পেতে চান তূর্য (সজল)। কিন্তু অনামিকার জীবনে ঘটে যাওয়া সেই অনাকাঙ্ক্ষিত অঘটনের কথা জানার পরেও তূর্য কি অনামিকার পাশে থাকবে? দেখতে হলে চোখ রাখতে হবে টেলিভিশনের পর্দায়। শিগগিরই একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে অনামিকার নীল উপাধ্যায়।