এবার অক্সফোর্ড কলেজ থেকে সু চির নাম প্রত্যাহার!

এবার অক্সফোর্ড কলেজ থেকে সু চির নাম প্রত্যাহার!

শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:

রাখাইনে রোহিঙ্গাদের এই সঙ্কটের সময়ে বিতর্কিত ভূমিকার কারণে অক্সফোর্ড কলেজ তাদের জুনিয়র কমন রুম থেকে মিয়ানমারের নেত্রী অং সান সু চির নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্ট হিউ’স কলেজের শিক্ষার্থীরা কমন রুম থেকে সু চির নাম মুছে ফেলার পক্ষে ভোট দেন। অক্সফোর্ডের এই আন্ডারগ্র্যাজুয়েট কলেজে সু চি পড়াশোনা করেছিলেন। সেন্ট হিউ’র সিদ্ধান্তে আরও উল্লেখ করা হয়েছে, রাখাইনে ব্যাপক হত্যাযজ্ঞ, সংঘবদ্ধ ধর্ষণ ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় সু চির সমালোচনা করতে না পারা অগ্রহণযোগ্য।

এই ভূমিকার তার নেয়া নীতি ও আদর্শের বিরুদ্ধে অবস্থান নোযর সামিল। এই প্রতিষ্ঠানে ১৯৬৪ থেকে ৬৭ সাল পর্যন্ত সু চি রাজনীতি, দর্শন ও অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেছিলেন। এরপর ২০১২ সালে সু চি অক্সফোর্ড থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পান। কিন্তু রাখাইনে মানবিক বিপর্যয়ের পর গত সেপ্টেম্বরে সেন্ট হিউর মূল ফটক থেকে সু চির প্রতিকৃতি নামিয়ে ফেলা হয়েছিলো।
অক্টোবর মাসের শুরুতে অক্সফোর্ড সিটি কাউন্সিল সর্ব সম্মতভাবে সু চির ফ্রিডম অব দ্য সিটি অব অক্সফোর্ড পদক প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। তবে এখন পর্যন্ত অক্সফোর্ড ইউনিভার্সিটি সু চির সম্মানসূচক ডিগ্রি প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করছে না।