উন্মোচিত হল ফুটবল বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার

উন্মোচিত হল ফুটবল বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার

শেয়ার করুন

The-official-poster-for-the-2018-FIFA-Woস্পোর্টস ডেস্ক:

১৪ জুন শুরু হচ্ছে ফুটবলের মহাযজ্ঞ। রাশিয়া বিশ্বকাপ। অবশ্য তার আগে মঙ্গলবার হয়ে গেল বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার প্রকাশ। পোস্টারের কেন্দ্রে আছেন তৎকালীন সোভিয়েত ইউনিয়ন তথা বর্তমান রাশিয়ার ফুটবল কিংবদন্তি লেভ ইয়াসিন।

রাশিয়া বিশ্বকাপের জন্য চূড়ান্ত ৩২ দল। একদিন বাদেই অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ড্র। আর ৩২ দেশের অংশগ্রহণে ফুটবল মহারণের উত্তাপ ইতোমধ্যেই ছড়াতে শুরু করেছে।

ভক্তদের উন্মাদনায় নতুন মাত্রা যোগ করতে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা আনুষ্ঠাকিভাবে অবমুক্ত করল ২০১৮ বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার। এই পোস্টারের নকশাবিদ রাশিয়ার বিখ্যাত আর্টিস্ট ইগোর গুরোভিচ। পোস্টারে তিনি ফুটিয়ে তুলেছেন কিংবদন্তি গোলরক্ষক ব্ল্যাক স্পাইডার লেভ ইয়াসিনের শূন্যে ভাসমান ভঙ্গি।

২০১৮ বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার উন্মোচনের পর মস্কোর একটি প্রাসাদে আয়োজিত প্রদর্শনীতে তা দেখতে উপচে পড়েছে দর্শনার্থী। যোগ্য ব্যক্তিত্ব হিসেবেই পোস্টারে স্থান পেয়েছেন লেভ ইয়াসিন। এ অভিমত ফিফা সেক্রেটারি জেনারেলের।

সাবেক সোভিয়েত ইউনিয়নের পক্ষে চারটি বিশ্বকাপে অংশ নেন সর্বকালের শ্রেষ্ঠ গোলরক্ষক হিসেবে পরিগণিত লেভ ইয়াসিন। একমাত্র গোলরক্ষক হিসেবে ব্যালন ডি’অর জেতার বিরল কৃতিত্বও দেখিয়েছেন তিনি তাঁর দখলে।

আগামী বছর ১৪ জুন শুরু হবে রাশিয়া বিশ্বকাপ। একমাস ব্যাপী ফুটবলের এই কুরুক্ষেত্র শেষ হবে ১৫ জুলাই। রাশিয়ার ১১টি শহরের মোট ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের সবগুলো ম্যাচ।