উত্তরাঞ্চলে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি

উত্তরাঞ্চলে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। নদীগুলোর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বগুড়ার সারিয়াকান্দিতে উজান থেকে নেমে আসা পানি এবং টানা বৃষ্টির কারণে যমুনার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে ৯টি ইউনিয়নের প্রায় ৪০ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। প্লাবিত এলাকায় ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

তলিয়ে গেছে প্রায় ৫ হাজার হেক্টর জমির ফসল। ধরলা তীরবর্তী লালমনিরহাটের ৮টি ইউনিয়নে বন্যা পরিস্থিতির উন্নতি হয়নি।   বানভাসির পরিবারের সংখ্যা বেড়ে দাড়িয়েছে  প্রায় ১ লাখ ১৬ হাজার পরিবার। ২হাজার ৪শতটি পুকুর ভেসে যাওয়ায় প্রায় ৫ কোটি টাকার মৎস সম্পদের ক্ষতি হয়েছে । এদিকে সড়ক, মহাসড়ক ও ট্রেনলাইনের উপর পানি উঠায় দিনাজপুরের সঙ্গে সারাদেশের ট্রেন ও যানবাহন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বিপদসীমার ১২৮ সেন্টিমিটার উপড় দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া জামালপুরে বন্যার পানিতে রেল লাইন ডুবে যাওয়ায় বন্ধ হয়েছে জামালপুর-দেওয়ানগঞ্জ লাইনে ট্রেন চলাচল। বন্ধ হয়ে গেছে জেলার ৩শ শিক্ষা  প্রতিষ্ঠান। নীলফামারীর সৈয়দপুরের বন্যারা পানি প্রবাহ কিছুটা কমলেও এখনও উপজেলার ৫টি ইউনিয়ন ও পৌরশহর পানিতে নিমজ্জিত রয়েছে।

এতে প্রায় ৩০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। টাঙ্গাইলে যমুনা নদীর পানি বেড়ে চরাঞ্চল ও নিন্মাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। ফলে এলাকার ফসলি জমি পানিতে তলিয়ে গেছে। এদিকে বন্যা মোকেবেলায় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও কর্মচারদের ছুটি বাতিল করা হয়েছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা।