উত্তপ্ত সুদান, জনতার মিছিলে সেনাদের গুলিতে ৭ জন নিহত

উত্তপ্ত সুদান, জনতার মিছিলে সেনাদের গুলিতে ৭ জন নিহত

শেয়ার করুন

Sudan

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সামরিক অভ্যুত্থানের পর ক্রমেই  অস্থিতিশীল হয়ে উঠছে আফ্রিকা অঞ্চলের দেশ সুদান। গতকাল দেশটির প্রধানমন্ত্রী আব্দাল­াহ হামদকসহ কমপক্ষে পাঁচজন মন্ত্রীকে আটকের পর পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হয়ে ওঠে।

রাজধানী খার্তুমসহ বিভিন্ন স্থানে জারি করা ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল বের করে কয়েক হাজার জনতা। এসময় তারা প্রধানমন্ত্রীসহ আটক অন্য বন্দীদের মুক্তির দাবিতে স্লোগান দেয়। এতে সেনাবাহিনী গুলি চালালে অন্তত সাতজন নিহত হয়। আহত হন দেড়শোর কাছাকাছি।

সেনাপ্রধান বলেন, দেশের সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে সেনাবাহিনীকে এগিয়ে আসতে হয়েছে। এর মধ্য দিয়ে আফ্রিকার দেশটিতে চলমান রাজনৈতিক অচলাবস্থা আরও খারাপের দিকে গড়ানোর আশঙ্কা করা হচ্ছে। তবে সেনাপ্রধান নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা তুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। ২০২৩ সালের জুলাইয়ে নির্বাচন হবে বলে জানান তিনি।

এদিকে গতকালই বন্ধ করে দেয়া হয় সুদানের রাজধানী খার্তুমের আন্তর্জাতিক বিমানবন্দর ও ইন্টারনেট সংযোগ। এর আগে ২০১৯ সালে প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। এরপর ক্ষমতা ভাগাভাগি করে দেশ শাসন করে সামরিক বাহিনী ও বেসামরিক সরকার।

তবে গত সেপ্টেম্বরে ওমর আল-বশিরের অনুসারীদের একটি অভ্যুত্থানচেষ্টা ব্যর্থ হওয়ার পর অন্তর্র্বতী বেসামরিক সরকারের বিরুদ্ধে অবস্থান নেয় সেনারা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, সোমবার (২৫ অক্টোবর) সকালে সুদানের সেনাবাহিনী প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক ও সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের গ্রেফতার করে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। এরপর জরুরি অবস্থার ঘোষণা দেন জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান।