ইথিওপিয়ায় ৬ মাসের জরুরি অবস্থা জারি

ইথিওপিয়ায় ৬ মাসের জরুরি অবস্থা জারি

শেয়ার করুন

Ethiyopia

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ইথিওপিয়ায় শুক্রবার থেকে ছয় মাসের জন্য  গোটা দেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ইথিওপিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইবিসি জানিয়েছে, মন্ত্রিপরিষদের বৈঠকের পর শুক্রবার জরুরি অবস্থা জারি করা হয়।

তাইগ্রের বিদ্রোহীদের আমহারা অঞ্চলের দুটি এলাকা দখলে নেওয়ার দাবি করার পর রাজধানী আদ্দিস আবাবার দিকে অগ্রসর হওয়ার শঙ্কায় এ ঘোষণা দেয় দেশটির সরকার। সরকারের পক্ষ থেকে জনসাধারণকে রাজধানী রক্ষায় প্রস্তুত থাকতে বলা হয়েছে।

আল-জাজিরার খবরে বলা হয়, সেখানে জরুরি অবস্থা জারির পর রাস্তাঘাটে সাধারণ মানুষের চলাচল ও পণ্য পরিবহন কার্যত অচল হয়ে পড়েছে। সামরিক বাহিনী যেসব এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে সেসব এলাকায় কারফিউ জারি রয়েছে। ঘর থেকে বের হলেই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছে দেশটির নাগরিকরা। কথিত সন্ত্রাসীদের সঙ্গে কারো সম্পৃক্ততার সন্দেহ হলে সঙ্গে সঙ্গে আটক করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

রাজনৈতিক স্বাধীনতার দাবিতে ২০১৭ সালে সরকারবিরোধী আন্দোলনে শতাধিক মানুষ নিহত হওয়ার পর ইথিওপিয়ায় ১০ মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছিল ।

দেশটিতে বৃহত্তর রাজনৈতিক অন্তর্ভুক্তি ও মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে ২০১৫ সাল থেকে আন্দোলন করে আসছে দেশটির ওরোমো ও আমহারা জনগোষ্ঠীর বাসিন্দারা। দেশটির মোট জনসংখ্যার ৬১ শতাংশ তারা।

ওরোমো মিডিয়া নেটওয়ার্কের প্রধান জাওয়ার মোহাম্মদ এই জরুরি অবস্থাকে অপ্রয়োজনীয় এবং ক্ষতিকর বলে অভিহিত করেছেন। শুক্রবার তিনি ফেসবুকে লিখেছেন, দেশে শান্তি বজায় রাখার জন্য জরুরি অবস্থা ঘোষণার মতো পদক্ষেপ ব্যর্থ। ইতোমধ্যে তা প্রমাণিত হয়েছে।

ফিলিক্স হোর্ন নামে ইথিওপিয়ার একজন মানবাধিকার কর্মী টুইটারে লিখেছেন, গতবারের জরুরি অবস্থার সময় ২০ হাজারেরও বেশি মানুষ আটক করা হয়। এ ঘটনায় মুক্তিপ্রাপ্ত ব্যক্তিরা আরও উদ্বিগ্ন হবেন। জরুরি অবস্থাও আর কাজে আসবে না।