ইউনেসকো থেকে বের হওয়ার সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্র-ইসরায়েল

ইউনেসকো থেকে বের হওয়ার সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্র-ইসরায়েল

শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:

জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেসকো থেকে বের হওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। সংস্থাটি ইসরায়েল বিরোধী, এই অভিযোগে যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নাউয়ার্ট।

প্যারিস ভিত্তিক এই সংস্থাটি থেকে নিজেদের প্রত্যাহারের পর যুক্তরাষ্ট্র একটি পর্যবেক্ষক মিশন প্রতিষ্ঠা করবে বলে জানায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে সাহসী ও নৈতিক হিসেবে উল্লেখ করে এক বিবৃতিতে এর প্রশংসা করে ইসরায়ল। ইউনেসকোকে একটি অর্থহীন সংগঠন হিসেবে আখ্যায়িত করা হয় ইসরায়েলের ওই বিবৃতিতে।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউনেসকো থেকে সদস্যপদ প্রত্যাহারের প্রস্তুতি নিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দফতর থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হয়েছে। সংস্থাটি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে তেল আবিব এই ঘোষণা দিলো।

যুক্তরাষ্ট্রের এই প্রত্যাহার জোটেবদ্ধতায় একটু সমস্যা সৃষ্টি করতে পারে বলে জানিয়েছেন ইউনেসকোর বিদায়ী প্রধান ইরিনা বকোভা। তবে এই সংস্থাটি যুক্তরাষ্ট্রের জন্য খুব একটা গুরুত্বপূর্ন নয় বলে স্বীকার করেন তিনি।