আ.লীগ ক্ষমতায় আছে বলেই মহাকাশে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

আ.লীগ ক্ষমতায় আছে বলেই মহাকাশে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

শেয়ার করুন

bangabondhu satellite-1

নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই বাংলাদেশকে মহাকাশ পর্যন্ত নিয়ে যেতে পেরেছি। তিনি বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ, বিশ্বে স্বাধীন জাতি হিসেবে উচ্চ মর্যাদা অর্জন করেছে।

রাজধানীর মুগদায় ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্স নার্সিং এডুকেশন এন্ড রিসার্চের উদ্বোধন করে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এর আগে গত রাতেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ ঘোষণা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসী ও সংশ্লিষ্টদের অভিনন্দন জানান। অবশেষে এসেছে স্বপ্ন ছোঁয়ার দিন। শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিটে মহাকাশে পাড়ি জমাল স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট। তথ্যপ্রযুক্তি খাতে দেশের এগিয়ে যাওয়ার পথে যুক্ত হলো নতুন এক অধ্যায়।

যে অধ্যায়ের সূচনা করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে, বেতবুনিয়ায় দেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপনের মাধ্যমে। সেই ভূ উপগ্রহ কেন্দ্রই ছিল মহাকাশের সঙ্গে দেশের যোগাযোগের প্রথম সেতুবন্ধ।

জাতির পিতা সেদিন স্বপ্নের যে বীজ বুনেছিলেন, তার পথ ধরেই আজ আকাশে উড়ছে দেশের প্রথম নিজস্ব স্যাটেলাইট। এর নামও জাতির পিতার নামেই, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে অবস্মরণীয় এক অর্জন হলো বাংলাদেশের। ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট মহাকাশে পাঠালো বাংলাদেশ। এজন্য পুরো জাতিসহ সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

মহাকাশে সফলভাবে স্যাটেলাইট উৎক্ষেপণের আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বহু আগেই বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেলের স্বীকৃতি পেয়েছে। এবার মহাকাশেও লাল সবুজের গৌরবগাঁথা দেখল বিশ্ব।