আন্তর্জাতিক অপরাধ আদালতেই হবে রোহিঙ্গা গণহত্যার বিচার?

আন্তর্জাতিক অপরাধ আদালতেই হবে রোহিঙ্গা গণহত্যার বিচার?

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

আন্তর্জাতিক অপরাধ আদালতেই হতে হবে রোহিঙ্গা গণহত্যার বিচার। এমন দাবি যখন জোরালো হচ্ছে, তখন প্রশ্ন- কিভাবে সম্ভব মিয়ানমারের বিচার করা? কিংবা আদৌ কি সম্ভব দায়ীদের বিচারের মুখোমুখি দাঁড় করানো?

প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গার কষ্ট যখন বিশ্বমানবতার চোখের জল; তখন সীমানার ওপারে মিয়ানমারে চলতে থাকা নৃশংসতা শুধু চমকে উঠা নয়, শিউরে উঠেছে সারা বিশ্বের মানুষ।

নির্বিচারের হত্যা, নারী নির্যাতন, বাড়ি ঘরে আগুন। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে আন্তর্জাতিক গণমাধ্যম। রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর রোহিঙ্গা নির্যাতনের এমন ভয়াবহ চিত্র উঠে এসেছে সবখানেই।অনেকেই অভিযোগ করছেন, মিয়ানমার সরকার রাখাইন রাজ্যে রাষ্ট্রীয় গণহত্যা ও যুদ্ধাপরাধ করছে।

এমন অভিযোগে গত সেপ্টেম্বরে মালয়েশিয়ার কুয়ালালামপুরে আন্তর্জাতিক গণআদালত অং সান সুচির সরকার ও দেশটির সেনাবাহিনীকে দোষী সাব্যস্ত করে প্রতিকী রায়ও দিয়েছে। তবে ইতালির রোমভিত্তিক এই পার্মানেন্ট পিপলস ট্রাইব্যুনালের আইনী কোন স্বীকৃতি না থাকায় এ রায়ে মিয়ানমারের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়ার সুযোগ নেই।

আর তাই অনেকের দাবি, গণহত্যার দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালতে মিয়ানমারের বিচার করা। বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানও আছেন এই দলে।গণহত্যা, যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধে জন্য দায়ীদের বিচার করতেই ২০০২ সালে প্রতিষ্ঠিত হওয়া এই আদালতকে বিশ্বের বেশিরভাগ দেশই স্বীকৃতি দিয়েছে।

এক্ষেত্রে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি রেজ্যুলেশন পাশ করে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসিকে বিচারের জন্য বললে মিয়ানমারের গণহত্যার বিচার সম্ভব।