আজ ২২শে শ্রাবণ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০ তম প্রয়াণ দিবস

আজ ২২শে শ্রাবণ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০ তম প্রয়াণ দিবস

শেয়ার করুন

robi20180508022043

আজ ২২শে শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০ তম প্রয়াণ দিবস। দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়। পাশাপাশি বাংলা একাডেমিও অনলাইনে প্রবন্ধপাঠ, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া বিটিভি, বাংলাদেশ বেতার এবং বেসরকারি টেলিভিশনগুলোতেও প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠানমালা। ১২৬৮ সালের পঁচিশে বৈশাখ কলকাতার জোড়াসাঁকো ঠাকুর পরিবারে জন্মেছিলেন বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ এই কবি। বাংলা ১৩৪৮ সালের বাইশে শ্রাবণ কলকাতায় পৈতৃক বাসভবনে কবি গুরুর জীবনাবসান হয়।

তিনি এশিয়ার প্রথম নোবেল বিজয়ী কবি। ১৯১৩ সালে তিনি সাহিত্যে নোবেল পুরুস্কার অর্জন করেন ‘গীতাজ্ঞ্জলী(কবিতা গুচ্ছ)’ রচনা করে। সমগ্র এশিয়ায় তিঁনি প্রথম ব্যক্তি যিনি নোবেল প্রাইজ অর্জন করার গৌরব অর্জন করেন।

‘রবীন্দ্রনাথ বর্ষা নিয়ে, আষাঢ়-শ্রাবণ নিয়ে লিখেছেন । তাতে ধরা পড়ে শ্রাবণ-বর্ষণের বহুমাত্রিক রূপ। তবে শ্রাবণের দিকেই কবির নজর ছিল বেশি। আজ শ্রাবণের আমন্ত্রণে/দুয়ার কাঁপে ক্ষণে ক্ষণে’ শ্রাবণ-বর্ষণে তিনি যেন পেয়েছিলেন মুক্তির ডাক।

তারপর একদিন এই শ্রাবণেই তিনি চলে গেছেন সবাইকে কাঁদিয়ে। অবশ্য কবিগুরু তাঁর কর্মে আমাদের মধ্যে বর্তমান আছেন, থাকবেন চিরদিন। তাঁর ভাষায়, ‘জীবনে মৃত্যু করিয়া বহন প্রাণ পাই যেন মরণে।’ এবং ‘মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে/ মানবের মাঝে আমি বাঁচিবার চাই। এই সূর্যকরে এই পুষ্পিত কাননে/ জীবন হৃদয় মাঝে যদি স্থান পাই।’

তিনিই একমাত্র কবি, যিনি দুটি দেশের জাতীয় সংগীতের রচয়িতা। তাঁর সাহিত্যের আবেদন বিশ্বজনীন। তাঁর গান বাঙালির নিত্যদিনের জীবনচর্চায় মিশে আছে গভীরভাবে।