আজ পবিত্র ‘লইলাতুল কদর’

আজ পবিত্র ‘লইলাতুল কদর’

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

পবিত্র লইলাতুল কদর। এমন একটি মহিমান্বিত রাত কোরআন মজিদে যে রাতের ইবাদতকে হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম বলা হয়েছে। এ রাতে একজন মুমিন বান্দার জন্য আল্লাহর রহমতের সব দরজা খুলে যায়। আল্লাহর ধ্যানে মশগুল হয়ে দুনিয়া ও আাখিরাতের সর্বোচ্চ কল্যাণ লাভের সুযোগ এই লাইলাতুল কদর।

বিশ্ব মানবতার মুক্তির সনদ আল কোরআন পৃথিবীতে মানুষের মুক্তির বার্তা নিয়ে শেষ নবী হযরত মুহাম্মদ (সা:) এর উপর অবতীর্ণ হয় এই লাইলাতুল কদরের রাতেই। এই রাতে তাই কুরআন নাজিলের কারণেই সর্বোচ্চ সম্মানিত রাত। যার বর্ণনা সুরা কদরে আল্লাহ নিজেই বর্ণনা করেছেন।

রমযান মাসের এই রাতে একজন মুমিন বান্দার জন্য আল্লাহর রহমত এবং দয়ার সমস্ত পথ খুলে দেয়া হয়। নিজের গুনাহ মাফ এবং আল্লাহর কাছে বিশ্ব মানবতার জন্য রহমত কামনা করার সুবর্ণ সুযোগ আসে।

সারারাত জেগে নামাজ, কোরান তেলওয়াতের এবং তাসবি তাহলীলের মাধ্যমে এই রাত অতিবাহিত করলে আল্লাহর সন্তুষ্টি অর্জনের সেই বিরল সুযোগ পেতে পারেন বান্দারা।

এ বছর লাইলাতুল কদরের রাতের পরই পবিত্র জুমাতুল বিদার দিন। আলেম ওলামারা বলছেন, একই সাথে গভীরভাবে আল্লাহর নৈকট্য লাভের এই দুই সুযোগ বেশি বেশি ইবাদতের মাধ্যমে পালন করা উচিত মুমিন বান্দাদের।