আখাউড়া স্থলবন্দরে স্কেল নষ্ট, অনির্দিষ্টকালের জন্য আমদানি বন্ধ

আখাউড়া স্থলবন্দরে স্কেল নষ্ট, অনির্দিষ্টকালের জন্য আমদানি বন্ধ

শেয়ার করুন

B Baria Port।। ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ।।
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরের পণ্য পরিমাপের ওজন স্কেলের সমস্যার কারণে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। স্কেলে সঠিক ওজন না হওয়ায় সোমবার বিকেল থেকে অনির্দিষ্টকালের জন্য ভারত থেকে স্থলবন্দরে আসা পন্য আমদানি বন্ধ করে দিয়েছে ব্যবসায়ীরা। বিষয়টি সমাধানের জন্য বন্দরের সহকারি পরিচালককে মৌখিক এবং লিখিত ভাবে অনুরোধ করার পরও কর্তৃপক্ষ কোন পদক্ষেপ না নেয়ায় আমদানি বন্ধ করে দিয়েছে ব্যবসায়ীরা। দ্রুত বিষয়টির সমাধান করা না হলে এ বন্দর দিয়ে আমদানীতে আগ্রহ হারাবে ব্যবসায়ীরা।
ব্যবসায়ীরা জানান, গত ৩ মাস ধরে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানীকৃত পণ্যের ওজন মাপার স্কেলে ওজন কখনো কমছে, কখনো আবার বাড়ছে। এতে করে আমদানিকৃত পণ্য রপ্তানিকারকদের কাছ থেকে সঠিকভাবে বুঝে নিতে পারছেন না ব্যবসায়ীরা। এজন্য ব্যবসার ক্ষতির মুখে পড়ছেন তারা। বিষয়টি বন্দর কর্তৃপক্ষের নিকট বারবার জানানো হলেও কোন সঠিক সমাধান পাচ্ছেন না ।
আখাউড়া স্থলবন্দরের সিএন্ডএফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফোরকান খলিফা জানান, আখাউড়া স্থলবন্দর একটি শতভাগ রপ্তানি মুখর বন্দর। গত তিন মাস ধরে এই বন্দরে আমদানি বেড়েছে। কিন্তু বন্দরের ওজন স্কেলটি সংস্কারের অভাবে আমদানিকৃত পণ্যের প্রতিটি ট্রাকে ওজন প্রকৃত ওজন থেকে ১০০ থেকে ২০০ কেজি বেড়ে যাচ্ছে। তাতে করে প্রতি শিপমেন্টে এলসির মোট ওজন থেকে থেকে প্রায় ৩/৪ টন করে ওজন বেড়ে যাচ্ছে। এতে করে আমদানিকারকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আখাউড়া স্থলবন্দর কর্মকর্তা ট্রাফিক মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের স্কেলে ওজনে কিছুটা সমস্যা হচ্ছে। প্রতি ট্রাকে ওজন কোন গাড়িতে ৫০ কেজি ১০০ কেজি কম বেশি হচ্ছে। বিষয়টি ঊর্ধ্বতন আমাদের কর্তৃপক্ষকে জানিয়েছি।

গত বৃহস্পতিবার একজন টেকনিশিয়ান এসে স্কেলটি এডজাস্টমেন্ট করে গিয়েছিল। কিন্তু আবারও একই সমস্যা দেখা দিয়েছে। ওজনে একটু তারতম্য হচ্ছে। হেড অফিস এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিচ্ছে।