লাগেজ বন্দি হয়ে ফিরে গেল সোফিয়া

লাগেজ বন্দি হয়ে ফিরে গেল সোফিয়া

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

লাগেজ বন্দি হয়ে ফিরে গেল বাংলাদেশ সফরে আসা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট সোফিয়া। বৃহস্পতিবার রাত একটায় হংকং এর উদ্দেশ্যে ঢাকা ছাড়ে তার ফ্লাইট। এর আগে ডিজিটাল ওয়ার্ল্ডে দুইটি সেশনে অংশ নিয়েছে এই কৃত্রিম মানবী। উত্তর দিয়েছে নানা প্রশ্নের।

বাংলাদেশ শব্দটি কানে গেলেই সম্ভাবনাময় দেশ, অসাধারণ দেশ, সুন্দর দেশ এমন নানা প্রশংসনীয় মন্তব্য করে সামাজিক রোবট সোফিয়া। বলা যায় এবার ডিজিটাল ওয়ার্ল্ডের মূল আকর্ষণ ছিল এই নারীরূপী রোবটটি। এর প্রমাণ মেলে যখন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড যখন তারুণ্যের জোয়ারে ভাসে।

শুধু বাইরে নয়, তিল ধারণের ঠাই নেই সাধারণ মানুষের সঙ্গে সোফিয়ার সেশনের ভেন্যুটিতেও। সোফিয়াকে একটু কাছ থেকে দেখতে যেন যুদ্ধ চলে প্রতিটি জায়গায়। দর্শকের আনন্দ চিৎকারে কিছুটা বিভ্রান্ত হলেও সোফিয়া সঞ্চালকের নানা প্রশ্নের উত্তর দেয়

ভবিষ্যতে বাংলাদেশ কি তার মতো রোবট তৈরি করতে পারবে, এমন প্রশ্নের জবাবে সোফিয়া জানায়, বাংলাদেশ সম্ভাবনাময় দেশ। এই প্রসঙ্গে সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যান্স বলেন, সোফিয়ার সফটওয়্যারটির সোর্স কোড তারা উন্মুক্ত করে দিয়েছেন। এটা কাজে লাগিয়ে যে কেউ রোবট বানাতে পারে।

সোফিয়াকে দেখতে ডিজিটাল ওয়ার্ল্ডে আসা সাধারণ মানুষের প্রশ্ন, কিভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে কাজ করে এই রোবট। এ প্রসঙ্গে এটিএন নিউজকে সোফিয়ার পরিচালক জানান, ইন্টারনেট ক্লাউডে আছে সোফিয়ার মস্তিষ্ক। আর ইন্টারনেট সংযোগ পেলেই তা আপডেট করে নিচ্ছে সে।

আর সোফিয়াকে বাংলাদেশে আনার উদ্দেশ্য ব্যাখ্যা করেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী। পরে রাতে সবার কাছ থেকে আনুষ্ঠানিক বিদায়