কী আছে ডিজিটাল নিরাপত্তা আইনে?

কী আছে ডিজিটাল নিরাপত্তা আইনে?

শেয়ার করুন

Cabinet-12-2016

নিজস্ব প্রতিবেদক:

ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন আইনে ডিজিটাল মাধ্যম ব্যবহার করে-মুক্তিযুদ্ধ এবং জাতির পিতা নিয়ে বিভ্রান্ত ছড়ানো, ধর্মীয় মূল্যবোধে আঘাত, মানহানি, সাইবার সন্ত্রাসসহ বিভিন্ন অপরাধের ব্যাখ্যা উল্লেখ করা হয়েছে।

এ আইনে সর্বোচ্চ শাস্তি রাখা হয়েছে ১৪ বছর কারাদন্ড এবং এক কোটি টাকা জরিমানা, অথবা উভয় দন্ড।

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি এ সরকারের ১৭১তম বৈঠক। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ সফিউল আলম জানান, বেঠকে মোট ছয়টি বিষয় আলোচনা হয়েছে । উল্লেখযোগ্য ছিলো ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮।

মন্ত্রিপরিষদ সচিব জানান: আইনে ডিজিটালের সংজ্ঞা, ডিজিটাল ফরেনসিক ল্যাব করা, ইর্মাজেন্সি রেসপন্স টিম গঠন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে ১১ সদস্যের একটি ডিজিটাল নিরাপত্তা কাউন্সিল গঠনের কথা বলা হয়েছে। শাস্তির বিষয় উল্লেখ করে তিনি বলেন, এই আইনের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা এবং জাতিরজনক বঙ্গবন্ধুকে নিয়ে কোনও ধরনের প্রপাগান্ডা চালালে জেল হবে ১৪ বছর।

নতুন আইনের ২৯ ধারায় মানহানিকর কোনও তথ্য দিলে তিন বছরের জেল ও পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। ৩২ ধারায় রয়েছে গুপ্তচরবৃত্তির অপরাধ ও এ শাস্তির বর্ননা।

আইনে ধর্মীয় অনুভূতিতে আঘাত, সাইবার সন্ত্রাস, হ্যাকিং এর বিষয়ও বিস্তারিত রয়েছে। আইনে জামিন অযোগ্য ধারাগুলোর বিস্তারিত জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।