৭১ এ পা দিলেন মানবতার মানস কন্যা

৭১ এ পা দিলেন মানবতার মানস কন্যা

শেয়ার করুন

sheikh-hasina-lআখতার উজ-জামান:

শেখ হাসিনা- নামটি একেবারে অসাধারণ। একটি ন্যায়, নিষ্ঠা এবং আদর্শবান পরিবারে জন্ম এই মেয়েটির। শৈশব থেকে সাদামাটা মেয়েটি সব সময় ছিল সবার আদরের। মেধা ও মননশীলতায় ছিল অন্যান্যদের চেয়ে অনেক উর্ধ্বে। বাবার আদর্শকে ধারণ করে বেড়ে উঠেছে এই মেয়েটি। অনেক চড়াই-উৎরাই পার করতে হয়েছে এই এতিম মেয়েটিকে। অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে বাংলার অবিসংবাধিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যাকে। কখনো অন্যায়-অত্যাচারকে প্রশ্রয় দেননি শেখ হাসিনা। বাবার মত বুক ভরা সাহস নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি। বর্তমান বাংলাদেশকে একটি রোল মডেল হিসেবে গড়ে তুলতে সর্বদা সচেষ্ট এই পিতৃ-মাতৃহীন মেয়েটি। আজ বাঙ্গালী জাতির প্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানসকন্যা, জননেত্রী ও ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭১তম জন্মদিন। তাই আজকের দিনটি বাঙ্গালী জাতির জন্য একটি খুশির দিন, যেই দিনটিতে এই মহান নেতার সাহসী কন্যার জন্ম। বাংলার এই সাহসী কন্যাকে সাড়ে ষোল কোটির বাঙ্গালীর সাথে সাথে আমারও প্রাণঢালা অভিনন্দন এই দিনটিতে। বাবার আদর্শকে লালন করে বেড়ে ওঠা সেই দিনের শিশু কন্যা; আজকের সাড়ে ষোল কোটি বাঙ্গালীর অহঙ্কার শেখ হাসিনাকে নিয়ে আমার লিখা ছোট্ট একটি কবিতা তাঁর জন্মদিনের শুভেচ্ছা হিসেবে তুলে ধরলাম।

‘তারিখটি ছিল ২৮ সেপ্টেম্বর, ১৯৪৭ইংরেজী, ১৪ জিলক্বদ, ১৩৬৬ আরবী, ১৩ আশ্বিন, ১৩৫৪ বাংলা,
বাঙ্গালীর অবিসংবাধিত নেতা এক সাহসী বীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘরে জন্মেছিল শেখ হাসিনা।
যুদ্ধ বিধ্বস্ত দেশটিকে যে পিতা চেয়েছিল পুণরায় প্রতিষ্ঠিত করতে ৪৬ বছরের আজকের বাংলাদেশকে,
দাদা-দাদির কোলে আদরের নাতনি হাসু বেড়ে ওঠেছে বাবার ন্যায়-নীতি আর আদর্শ লালন করে।
চিরচেনা মধুমতি নদীর তীরে বেড়ে ওঠা গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার পাড়াগাঁ দেখেছে সেই ছোট্ট মেয়েটি,
শেখ মুজিব ও বেগম মুজিবের জ্যেষ্ঠ সন্তান শেখ হাসিনার মনে আজো রয়েছে অনেক বিদারক স্মৃতি।
আদর্শবান পরিবারে জন্ম নেয়া শেখ হাসিনা কেন বঞ্চিত হলো মা-বাবা’র আদর থেকে,
১৯৭৫’র ১৫ আগস্টে পুরো পরিবারকে নৃশংসভাবে হত্যা করে এতিম বানিয়েছে এই মেয়েটিকে’।

১৯৪৭ সালের আজকের দিনে বাংলার অবিসংবাধিত নেতা জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেছা’র ঘরে জন্ম গ্রহণ করেছিলেন শেখ হাসিনা। পিতাকে খুব একটা কাছে না পেলেও শৈশব-কৈশোর আনন্দেই কেটেছে শেখ হাসিনার। গ্রামবাংলার ধুলোমাটি আর সাধারণ মানুষের সাথেই বেড়ে উঠেছেন তিনি। গ্রামের সাথে তাই তার নাড়ির টান। গোপালগঞ্জের মধুমতি নদী তীরবর্তী প্রত্যন্ত পাড়াগাঁ টুঙ্গিপাড়ায় বেড়ে ওঠা অবুঝ মেয়েটির ডাক নাম হাসু। দাদা শেখ লুৎফর রহমান ও দাদি সাহেরা খাতুনের অতি আদরের নাতনি শেখ হাসিনার শৈশব-কৈশোর কেটেছে দাদা-দাদির কোলে-পিঠে ঐ গ্রামটিতে। তারা পাঁচ ভাই-বোন। অপর চারজন হচ্ছেন শেখ কামাল, শেখ জামাল, শেখ রেহানা এবং শেখ রাসেল। ভাই-বোনদের মধ্যে শেখ হাসিনা ও রেহানা ছাড়া কেউই জীবিত নেই। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে পিতা বঙ্গবন্ধু এবং মাতা ফজিলাতুন্নেছাসহ সবাই ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত হন।

শেখ হাসিনার শিক্ষাজীবন শুরু হয় টুঙ্গিপাড়ার এক পাঠশালায়। ১৯৫৪ সালের নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিব প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়ে পরিবারকে ঢাকায় নিয়ে আসেন। তখন পুরনো ঢাকার রজনী বোস লেনে ভাড়া বাসায় তারা ওঠেন। বঙ্গবন্ধু যুক্তফ্রন্ট মন্ত্রিসভার সদস্য হলে সপরিবারে ৩ নম্বর মিন্টু রোডের বাসায় তারা বসবাস শুরু করেন। শেখ হাসিনাকে ঢাকা শহরে টিকাটুলির নারী শিক্ষা মন্দিরে ভর্তি করা হয়। এখন এই শিক্ষা প্রতিষ্ঠানটি শেরেবাংলা গার্লস স্কুল এন্ড কলেজ নামে খ্যাত। শুরু হয় তার ঢাকা শহরে বসবাসের পালা। শেখ হাসিনা ১৯৬৫ সালে আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক, ১৯৬৭ সালে ইন্টারমিডিয়েট গার্লস কলেজ (বর্তমান বদরুন্নেসা সরকারি মহিলা মহাবিদ্যালয়) থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেন। ওই বছরেই তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সে ভর্তি হন এবং ১৯৭৩ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। ইন্টারমিডিয়েট গার্লস কলেজে পড়ার সময় ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন শেখ হাসিনা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদস্য এবং রোকেয়া হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ছাত্রলীগের নেত্রী হিসেবে তিনি আইয়ুব বিরোধী আন্দোলন এবং ৬-দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।  ১৯৬৬ সালে বঙ্গবন্ধু উত্থাপিত ৬-দফা দাবিতে পূর্ববাংলায় এক অভূতপূর্ব জাতীয় জাগরণ সৃষ্টি হয়। শাসকগোষ্ঠী ভীতসন্ত্রস্ত হয়ে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে।

শুরু হয় প্রচন্ড দমন-নির্যাতন। আটক থাকা অবস্থাতেই বঙ্গবন্ধুর বিরুদ্ধে পাকিস্তানি শাসক গোষ্ঠী আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করে। এ সময় শেখ হাসিনার জীবন ও তার পরিবারের ওপর নেমে আসে দুঃসহ কষ্ট। এই ঝড়ো দিনগুলোতেই বঙ্গবন্ধুর আগ্রহে ১৯৬৮ সালে পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার সঙ্গে শেখ হাসিনার বিয়ে হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে পাকিস্তানের করাচিতে নিয়ে যাওয়ার পর গোটা পরিবারকে ঢাকার একটি বাড়িতে গৃহবন্দী করে রাখা হয়। অবরুদ্ধ বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২৭ জুলাই শেখ হাসিনা গৃহবন্দী অবস্থায় প্রথম পুত্র সন্তানের মা হন। তিনি হলেন সজীব ওয়াজেদ জয়-যিনি আজকের বাংলাদেশের তথ্য প্রযুক্তিকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছেন। তিনি বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র তথ্য উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করছেন। ১৯৭২ সালের ৯ ডিসেম্বর কন্যা সন্তানের মা হন শেখ হাসিনা। তিনি হলেন শিশু মনস্তত্ত¡বিদ ও অটিজম বিষয়ক বাংলাদেশ জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি সায়েমা ওয়াজেদ পুতুল। যিনি বাংলাদেশসহ বিশ্বের শিশু প্রতিবন্ধীদের নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধু নিহত হবার আগে ছোট বোন শেখ রেহানাসহ শেখ হাসিনা ইউরোপ যান। নেদারল্যান্ডের হেগ-এ অবস্থানকালে তিনি সপরিবারে বঙ্গবন্ধুর নিহত হবার খবর পান। তাৎক্ষণিকভাবে দেশে ফেরার কোনো পরিবেশ না থাকায় তিনি ইউরোপ ছেড়ে স্বামী-সন্তানসহ ভারতে রাজনৈতিক আশ্রয় নেন। বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখতেন সেই স্বপ্ন রূপায়নের দায়িত্ব নিয়ে বাঙালি জাতির আলোর দিশারী হওয়ার ইতিহাস গড়ে তোলেন তিনি। ১৯৮১ সালের ১৩ থেকে ১৫ ফ্রেব্র“য়ারী। বাংলাদেশ আওয়ামী লীগের দ্বি-বার্ষিক সম্মেলন। জাতির এক ক্রান্তিলগ্নে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে দলের সভাপতি নির্বাচিত করা হয়। সামরিক শাসকদের রক্তচক্ষু ও নিষেধাজ্ঞা উপেক্ষা করে ১৯৮১ সালের ১৭ মে স্বদেশ প্রত্যাবর্তন করেন শেখ হাসিনা। এরপর দীর্ঘ ১৬ বছর ধরে সামরিক জান্তা ও স্বৈরশাসনের বিরুদ্ধে চলে তাঁর একটানা সংগ্রাম। ১৯৮৬ সালের সংসদ নির্বাচনে তিনি তিনটি আসন থেকে নির্বাচিত হন। ১৯৯০ সালের ঐতিহাসিক গণআন্দোলনে নেতৃত্ব দেন শেখ হাসিনা। ১৯৯১ সালের সংসদ নির্বাচনের পরে তিনি পঞ্চম জাতীয় সংসদের বিরোধী দলের নেতা নির্বাচিত হন।

hasinaবাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তি ও মানবতার অগ্রদূত হিসেবে আজ বিশ্বব্যাপী আলোচিত একটি নাম। মিয়ানমার থেকে বিতাড়িত ও নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে তিনি এখন বিশ্ব মিডিয়ার অন্যতম আকর্ষণীয় ব্যক্তিত্ব। শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনের ভাষণে (২১ সেপ্টেম্বর) বলেছেন, “স্বাধীন জাতি হিসেবে আত্মপ্রকাশের পর থেকেই আমরা শান্তিকেন্দ্রিক অভ্যন্তরীণ এবং পররাষ্ট্র নীতি অনুসরণ করে চলেছি। এ উপলব্ধি থেকেই সাধারণ পরিষদে ২০০০ সাল থেকে প্রতিবছর ‘শান্তির সংস্কৃতি’ শীর্ষক প্রস্তাব পেশ করার ক্ষেত্রে বাংলাদেশ সর্বদা অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে।” বঙ্গবন্ধু আজীবন সংগ্রাম করে বাঙালি জাতিকে স্বাধীনতা এনে দিয়েছেন, বিশ্বের কাছে বাংলাদেশকে অনন্য মর্যাদায় অভিষিক্ত করেছেন; সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছেন ও বাস্তবায়নে অগ্রসর হয়েছেন; তাঁর সেই আদর্শিক ধারায় স্নাত হয়ে শেখ হাসিনা মেধা ও দূরদর্শিতাসম্পন্ন রাজনীতিক হিসেবে জনগণের ভাগ্য বদলে দিয়েছেন। তাঁর নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি এক কথায় অসামান্য।

উদার জাতীয়তাবাদের আদর্শের কারণে আওয়ামী লীগ অসাম্প্রদায়িক, সাধারণ মানুষের জীবনমান উন্নয়নের জন্য প্রণীত অর্থনীতিতে বিশ্বাসী সংগঠন। মনে রাখতে হবে রাজপথে তীব্র আন্দোলন গড়ে তোলার মধ্য দিয়ে স্বৈরাচারবিরোধী গণ-আন্দোলনের সূত্রপাত ঘটিয়েছেন শেখ হাসিনাই।

তিনি আজ তৃতীয় বিশ্বের একজন বিচক্ষণ বিশ্বনেতা হিসেবে অবতীর্ণ হয়েছেন নতুন ভূমিকায়। প্রগতিশীল গণতান্ত্রিক জীবনদৃষ্টি তাঁকে করে তুলেছে এক আধুনিক, অগ্রসর রাষ্ট্রনায়কে। একবিংশ শতাব্দীর অভিযাত্রায় তিনি দিন বদল ও ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার কান্ডারি। এই অভিযাত্রায় তিনি বাঙালির জাতীয় ঐক্যের প্রতীক। শত ব্যস্ততার মাঝেও শেখ হাসিনা সাহিত্য চর্চা ও সৃজনশীল লেখায় নিজেকে সম্পৃক্ত রেখেছেন। তার লেখা উলে­খযোগ্য গ্রন্থ হচ্ছে- ওরা টোকাই কেন, বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম, আমার স্বপ্ন আমার সংগ্রাম। তিনি বর্তমানে ওয়াসিংটনে অবস্থানে করছেন। বরাবরের ন্যায় নিউইয়র্কের জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনেও যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের এক আলোচনায় শেখ হাসিনা অভিবাসন সংকট মোকাবিলায় বিশ্বের সব দেশকে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে ঐক্যবদ্ধ পদক্ষেপ নেয়ার আহবান জানান। মার্কিন বাজারে বাংলাদেশি পণ্যের জন্য কোটা ও শুল্ক মুক্ত রপ্তানি সুবিধা দেয়ার দাবিও জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী। সা¤প্রতিক বিশ্বের অন্যতম সংকট হিসেবে দেখা দিয়েছে শরনার্থী সমস্যা। আর এ সমস্যা সমাধানকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৩২টি দেশের সরকার ও রাষ্ট্র প্রধান এ সম্মেলনে অংশ নেন। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের মানুষের শরনার্থী শিবিরের বর্ননা এবং ৭৫ পরবর্তি সময়ে নিজের শরনার্থী জীবনের অভিজ্ঞতা তুলে ধরেন শেখ হাসিনা।

দারিদ্র, গৃহযুদ্ধ ও সন্ত্রাসসহ নানা করণে মাতৃভূমি ছেড়ে বিভিন্ন উন্নত দেশে পাড়ি জমাতে গিয়ে জীবন দিচ্ছেন অসংখ্য মানুষ। এই সমস্যা কি ভাবে সমাধান করা যায় তা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্ব নেতাদের নিয়ে আয়োজন করেন শরনার্থী বিষয়ক সম্মেলন। এসময় বিশ্বব্যাপী শরণার্থীদের সাথে ভ্রাতৃত্বের আচরণ করার ওপরও গুরুত্বারোপ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। অন্যদিকে দক্ষিণের দেশগুলোর মধ্যে সমঝোতা বৃদ্ধি ও বিভিন্ন খাতে বিনিময় বাড়ানোর উপর গুরুত্বারোপ করে ‘সাউথ সাউথ নেটওয়ার্ক অব পাবলিক অরগানাইজেশন’ গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন শেখ হাসিনা। সন্ত্রাসীদের অর্থ ও অস্ত্রের যোগান বন্ধ করে এর মূলউৎপাটনে বিশ্ব স¤প্রদায়ের প্রতি আহবান জানিয়েছেন তিনি। জঙ্গিবাদের মূল পরিকল্পনাকারী, মদদদাতা ও প্রশিক্ষকদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার মাধ্যমেই সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণ সম্ভব বলেও জানান প্রধানমন্ত্রী। এদিকে, নারী ক্ষমতায়নে বিশেষ অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘এজেন্ট অব চেঞ্জ’ পুরস্কারে সম্মানিত করেছে জাতিসংঘ। স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অবিসংবাধিত নেতা যেভাবে জাতিসংঘের অধিবেশনে বাংলাদেশকে তুলে ধরেছেন, ঠিক তেমনিও তাঁর সুযোগ্য সন্তান একইভাবে আমাদের এই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন বিশ্বের দরবারে। সব কিছুকে প্রতিহত করে সত্যিকারের ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার দৃঢ় প্রত্যয় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তাই সকল দ্বিধা-দ্বন্ধ ভুলে গিয়ে আজকের দিনটিতে বাংলার সাহসী কন্যার জন্য আল­াহ পাক রাব্বুল আল-আমীনের কাছে দীর্ঘায়ু কামনা করি যেন এই দেশটিকে আরও সুন্দরভাবে এগিয়ে নিতে পারে। জাতির জনকের সাহসি কন্যা জননেত্রী শেখ হাসিনা ইতোমধ্যে প্রমাণ করেছেন, ব্যক্তিগতভাবে তার হারানোর কিছু নেই; কিন্তু দেশবাসীকে দেওয়ার ক্ষেত্রে তার আছে সবকিছু। তিনি রাষ্ট্রক্ষমতায় আছেন বলেই দেশবাসী ভাবতে পারছে, আমরাও পারি আমরাও পারব। ভালোমন্দের সাথে লড়াই করে মর্যাদাপূর্ণ জাতি হিসেবে বিশ্বদরবারে আমরাও মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হব। দেশবাসী এই শুভ জন্মদিনে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার সুস্থ-সবল-সক্রিয়-সফল-সুদীর্ঘ জীবন কামনা করে এবং জানায় সশ্রদ্ধ অভিবাদন ও শুভেচ্ছা।

লেখক: গবেষক ও সাংবাদিক।