মিয়ানমারে সু চির বিরুদ্ধে দুর্নীতির আরও ৫ অভিযোগ

মিয়ানমারে সু চির বিরুদ্ধে দুর্নীতির আরও ৫ অভিযোগ

শেয়ার করুন

Aung sang suchi
আন্তর্জাতিক ডেস্ক।।

মিয়ানমারের কারাবন্দি নেত্রী অং সান সু চির বিরুদ্ধে  দুর্নীতির আরও ৫ টি অভিযোগ আনা হয়েছে। এসব অভিযোগ প্রমাণিত হলে প্রতিটির জন্য ১৫ বছর করে কারাদণ্ড হতে পারে তার।

আদালত সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। সব অভিযোগ সম্পর্কে এখনও বিস্তারিত জানা যায়নি। তবে একটি অভিযোগে বলা হয়েছে- ক্ষমতায় থাকা অবস্থায় অবৈধভাবে হেলিকপ্টার ভাড়া করেছিলেন সুচি।

গত বছরের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত ও বন্দী হন সু চি। এরপর তাঁর বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা হয়েছে। এর মধ্যে অবৈধভাবে ওয়াকিটকি আমদানি ও নিজের কাছে রাখা এবং করোনাভাইরাস-সংক্রান্ত বিধিনিষেধ লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত হওয়ায় ছয় বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন তিনি।

সু চির সমর্থক ও মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, সামরিক বাহিনী কর্তৃক ক্ষমতা দখলের বৈধতা দেওয়া ও সু চিকে রাজনীতিতে ফিরে আসা থেকে বিরত রাখার জন্য তাঁর বিরুদ্ধে এসব মামলা দেওয়া হয়েছে। যদিও মিয়ানমারের সামরিক জান্তা সরকার তাদের বিরুদ্ধে ওঠা এমন অভিযোগ অস্বীকার করেছে।

৭৬ বছর বয়সী সু চির বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে ইতোমধ্যে প্রায় এক ডজন মামলা করেছে মিয়ানমারের জাতীয় ক্ষমতায় আসীন জান্তা। রাজধানী নেইপিদোর জান্তানিয়ন্ত্রত আদালতেই বিচার চলছে সেসব মামলার। সব মামলায় যদি সু চি দোষী সাব্যস্ত হন, সেক্ষেত্রে তাকে কারাগারে কাটাতে হবে এক শতাব্দীরও বেশি সময়। সু চি অবশ্য তার বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগ মিথ্যা বলে দাবি করেছেন।