প্রথম দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে রাশিয়া

প্রথম দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে রাশিয়া

শেয়ার করুন

_102119635_russia_rex.pngস্পোর্টস ডেস্ক :

২০১৮ বিশ্বকাপ ফুটবলে ১ ম্যাচ বাকি রেখে প্রথম দল হিসেবে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে আয়োজক রাশিয়া। সেইন্ট পিটার্সবার্গে  মিশরকে তারা ৩-১ গোলে হারিয়েছে। রাশিয়ার হয়ে এ ম্যাচেও গোল করেছেন চেরিশভ এবং যুবা।

ডাগআউটে বসে বিশ্বকাপের উত্তাপ আগেই অনুভব করেছেন বর্তমান সময়ের অন্যতম তারকা মোহামেদ সালাহ। এবার মাঠের ভেতরের অভিজ্ঞ হলো মিশরীয় এই তারতার। যদিও সেটা সুখকর নয়।

দ্বিতীয় রাউন্ড খেলার স্বপ্নটা রাশিয়া আগেই বড় করেছিল সৌদি আরবকে হারিয়ে।  এবার, সেই স্বপ্ন পূরণ হয়েছে আয়োজক দেশের। আর সেই স্বপ্নের স্বারথি ফর্মে থাকা মিডমিল্ডার চেরিশভ এবং ফরোয়ার্ড য়ুবার সৌজন্যে।

প্রথমার্ধ গোলশুন্য থাকলেও, দু’দলের  গতি আর ছন্দময় ফুটবল মন ভরিয়েছে দর্শকদের। তবে,দ্বিতীয়ার্ধেই পালাবদল  দৃশ্যপটের। দ্বিতীয়ভাগের শুরুতেই মিশর অধিনায়কের আত্মঘাতি গোলে লিড রাশিয়ার।

আত্মঘাতি গোলে আত্মবিশ্বাসে ছেদ মিশরের। গোল হজমের ব্যবধান তাই বেড়েই চলে। ৫৯ মিনিটে চেরিশভ রাশিয়ার ব্যবধান বাড়ান। চলতি আসরে এটি তার তৃতীয় গোল। আসরে সর্বোচ্চ গোলদাতা রোনালদোর সঙ্গে নামও লেখান তিনি।

চাপে থাকা মিশরের দূর্বল রক্ষণের সুযোগ নিয়ে ৩ মিনিট পরই রাশিয়ার স্কোরলাইন ৩-০ হয়  দায়ুবার কল্যানে।

৭৩ মিনিটে পেনাল্টি গোলে মিশরের ব্যবধান কমে মোহামেদ সালাহ’র স্কোরে। বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হলেও, মিশরীয়রা স্বান্তনা খুঁজতেই পারেন তাদের মহাতারকা সালাহ’র গোল। এ ম্যাচ শুরু থেকেই খেলেছেন  ইনজুরি থেকে সেরে ওঠা সালাহ।

রাশারদের স্বপ্নের আয়াতন বাড়ছে, সঙ্গে বাড়ছে চাপ আর চাহিদাও। তাইতো ১৯৬৬ বিশ্বকাপে সেমিফাইনাল খেলা, রাশিয়া নিশ্চয় চাইবে , এই আসরে ৫২ বছরের সর্বোচ্চ সেই  সাফল্যকে ছাড়িয়ে যেতে।