পাকিস্তানে কারাগারে থেকেও উচ্চ মাধ্যমিকে সেরা ফল, জিতলেন ১০ লাখ রুপির বৃত্তি

পাকিস্তানে কারাগারে থেকেও উচ্চ মাধ্যমিকে সেরা ফল, জিতলেন ১০ লাখ রুপির বৃত্তি

শেয়ার করুন

 

Pakistan

 আন্তর্জাতিক ডেস্ক ।।

পাকিস্তানের করাচিতে কারাগারে থেকেও পড়াশোনা করে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সেরা ফলাফল করেছেন সৈয়দ নাঈম শাহ নামে এক যুবক। এজন্য তাকে দেয়া হয়েছে ১০ লাখ রুপির শিক্ষাবৃত্তি।

রয়টার্সের খবরে বলা হয়, পাকিস্তানের জেনারেল হাইস্কুলের সব পরীক্ষায় প্রাইভেটভাবে অংশগ্রহণ করা অনিয়মিত শিক্ষার্থীদের মধ্যেসর্বোচ্চ নম্বর পেয়েছেন ৩৫ বছর বয়সী এই যুবক।

ব্যক্তিগত রেষারেষির জেরে ২০১০ সালে এক ব্যক্তিকে হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয় নাঈমকে। এর মাঝে তিনি ১১ বছর কারাভোগ করেছেন। 

তবে বিচারের সময়ে বন্দি থাকা, পড়াশোনা, ভালো ব্যবহার রক্তদানের কারণে আর ছয় বছরের মতো কারাগারে থাকতে হবে তাকে।

করাচির কেন্দ্রীয় কারাগার থেকে বার্তা সংস্থা রয়টার্সকে নাঈম বলেন, আমি যা অর্জন করেছি, দৃঢ় প্রত্যয় না থাকলে এই কারাগারে বসে তা সম্ভব না।

১৮৯৯ সালে পাকিস্তানের দক্ষিণপূর্ব অঞ্চলে এই কারাগারটি নির্মাণ করে ব্রিটিশরা। বিশ্বের আরও অনেক ঘনবসতিপূর্ণ কারাগারের মতো করাচির এই কারাগারেও ধারণক্ষমতার বেশি কয়েদী থাকেন। হাজার ৪০০ জন কয়েদী থাকার কথা থাকলেও এখানে থাকেন প্রায় হাজার কয়েদী।

ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউনট্যান্টস অব পাকিস্তান (আইসিএপি) তাকে এই বৃত্তি দেওয়ার ঘোষণা দিয়েছে।

নাঈম জানান, কারাগারে বয়স্ক ব্যক্তিরাও তাকে পড়াশোনায় অনেক অনুপ্রেরণা দিয়েছেন। 

নাঈম মনে করেন, কারাগারে থেকে এই বৃত্তি নেওয়া তার জন্য কঠিন হবে। তাই তিনি তার মামলা পুনর্বিবেচনা করার জন্য পাকিস্তানের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং সিন্ধু প্রদেশের চিফ এক্সিকিউটিভের কাছে আবেদন করবেন।