নিরাভরণ থিয়েটারের ১০ বছরপূর্তি উপলক্ষে চলছে নাট্যোৎসব

নিরাভরণ থিয়েটারের ১০ বছরপূর্তি উপলক্ষে চলছে নাট্যোৎসব

শেয়ার করুন

বিনোদন ডেস্ক

নিরাভরণ থিয়েটারের ১০বছরপূর্তি উপলক্ষে মানিকগঞ্জের সিংগাইরে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী নাট্যোৎসব। ৫টি নাটকের দল উৎসবে অংশ নিচ্ছে। উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত এ নাট্যোৎসব প্রান্তিক মানুষের ভিড়ে মুখর।

সিংগাইর উপজেলা পরিষদ চত্বরের খোলা মঞ্চ। মুগ্ধ হয়ে নাটক দেখছেন দর্শকরা। প্রতি রাতেই মানুষের মুখরতা। বৃহস্পতিবারের উদ্বোধনী রাতে, মঞ্চস্থ হয় রংপুর নাট্য কেন্দ্রের ‘শিখণ্ডী কথা’। হিজড়াদের জীবনযাত্রা নিয়ে আনন জামান শশাঙ্কের রচনা ও আনন জামানের নির্দেশনার এ নাটক থেকে দর্শকরা পেয়ে যান সচেতনতার এক বিশেষ বার্তা।

দ্বিতীয় দিন মঞ্চে আসে সব্যসাচী লেখক সৈয়দ সামসুল হকের ‘চম্পাবতী’। চম্পাবতীকে মঞ্চে উপস্থাপন করে, শব্দ নাট্য চর্চা কেন্দ্র। এছাড়া নীলাখ্যান, নকশী কাঁথার মাঠ, জুঁইমালার সইমালা নাটক মঞ্চস্থ হবে এ উৎসবে। কমে এসেছে খোলা মঞ্চে নাটক প্রদর্শনের ধারা। প্রত্যন্ত অঞ্চলে এভাবে রাত জেগে খোলা মঞ্চে নাটক দেখতে পেরে তাই আনন্দিত প্রান্তিক মানুষেরা।

বাস্তব জীবনের বিভিন্ন চরিত্র, আর সমাজের নানা অসঙ্গতি তুলে ধরাই নাটকের উদ্দেশ্য। তাই, শোসন-শাসনের বিরুদ্ধে জেগে ওঠার শুভবারতা ছড়িয়ে দেয়ার জন্যই এ আয়োজন। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই নাট্যোৎসব চলবে সোমবার পর্যন্ত।