নওগাঁয় আদিবাসীদের বৈচিত্র্যময় সংস্কৃতি মেলা

নওগাঁয় আদিবাসীদের বৈচিত্র্যময় সংস্কৃতি মেলা

শেয়ার করুন

Nowga Adibashi mela।। নওগাঁ প্রতিনিধি ।।
বাংলাদেশের উত্তর-পশ্চিম অঞ্চলের সমতলের আদিবাসীদের সংস্কৃতি ও ঐতিহ্যক সম্পর্কে সমাজের মূল ধারার মানুষকে সংবেদনশীল করার লক্ষ্যে নওগাঁর মহাদেবপুরে হয়ে গেল আদিবাসী সমাবেশ ও সংস্কৃতি মেলা অনুষ্ঠিত হয়েছে।
মহাদেবপুর উপজেলার ধনজইল উচ্চ বিদ্যালয় মাঠে বুধবার দিনব্যাপী এই আদিবাসী সমাবেশ ও সংস্কৃতি মেলায় সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠী মানুষের বৈচিত্রময় জাতিসত্তার জীবন-জীবিকা ও সংস্কৃতি তুলে ধরা হয়।
দাতা সংস্থা হেক্স-ইপারের সহাতায় পল্লী সহযোগী বিষয়ক সংস্থা (আরকো) তাদের ইটুজিআই প্রকল্পের আওতায় আদিবাসী সমাবেশে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, খ্যাতনামা উপন্যাসিক ও সাহিত্যিক হরিশংকর জলদাস।
আরকোর সভাপতি শাহিন মনোয়ারা হকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাংসদ ছলিম উদ্দিন তরফদার, হেক্স-ইপারের কান্ট্রি ডিরেক্টর ডোরা চৌধুরী, আরকোর নির্বাহী পরিচালক সজল কুমার চৌধুরীসহ প্রমুখ।
এসময় মেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠী বিভিন্ন স¤প্রদায়ের মানুষ তাদের কৃষ্টি-সংস্কৃতি তুলে ধরতে তাদের স¤প্রদায়ের কৃষি কাজে ব্যবহৃত যন্ত্রপাতি, জীব-জন্তু শিকারের হাতিয়ার, গয়না, কাপড়, তৈজষপত্র, খাবার, কলা, স্থাপত্য ও ভৌত-অভৌত পরিকাঠামো, অবকাঠামো, কারুকার্য ও অন্যান্য ঐতিহ্যসম্বলিত জিনিসপত্রে প্রর্দশন করেন।
এছাড়াও সাঁওতাল, উড়াও, পাহান, মুন্ডাসহ ১০টি ক্ষুদ্র নৃগোষ্ঠী জাতিসত্তার সাংস্কৃতিক দল ও দুটি বাঙালি সাসংস্কৃতিক দল তাদের নিজ নিজ সাংস্কৃতি তুলে নাচ ও গান পরিবেশন করেন।