গোপালগঞ্জে বশেমুরবিপ্রবি’তে সাত দফা দাবীতে শিক্ষার্থীদের আন্দোলন। প্রশাসনিক ভবনে তালা

গোপালগঞ্জে বশেমুরবিপ্রবি’তে সাত দফা দাবীতে শিক্ষার্থীদের আন্দোলন। প্রশাসনিক ভবনে তালা

শেয়ার করুন

Gopalgonj

।। চৌধূরী হাসান মাহমুদ, গোপালগঞ্জ ।।
গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে সাত দফা দাবী আদায়ের লক্ষে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। বুধবার সকাল ৯টায় বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ মিছিলসহ এ আন্দোলন করে তারা। এসময় বিশ^বিদ্যালয় প্রশাসনিক ভবনের প্রধান ফটকে তালা লাগিয়ে দেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।
আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, দীর্ঘদিন ধরে নাগালের বাইরে কর্তৃপক্ষ কর্তৃক মনগড়া টিউশন ফি, ক্রেডিট ফি,গাড়ী ভাড়া, চিকিৎসা ফি সহ অন্যান্য খরচ বহণ করতে নাজেহাল হচ্ছে তারা । বারংবার বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ’র কাছে আবেদন করেও কোন সুরাহা হচ্ছেনা তাদের। এতে সমস্যায় পড়েছে বিশ^বিদ্যালয়ের অনেক দরীদ্র ও মধ্যবিত্ত শ্রেনীর শিক্ষার্থীরা। মা-বাবা সাধ্যের বাইরে তাদের টাকা পয়সাও দিতে পারছেনা। এতে চরম কষ্ট ও হতাশায় ভ’গতে হচ্ছে তাদের। বিঘিœত হচ্ছে শিক্ষার্থীদের পড়া লেখা। কোন উপায়ান্ত না পেয়ে সতের দফা দাবীতে আন্দোলনে নামতে বাধ্য হয়েছে সাধারন শিক্ষার্থীরা। বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে প্রশাসনিক ভবনের সামনে সংঘবদ্ধ হয়ে বিক্ষোভ ¯েøাগানসহ এ আন্দোলন জোরদার করে তারা। এসময় বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের প্রধান ফটকে তালা লাগিয়ে দেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এতে বাইরে থেকে প্রশাসনিক ভবনে প্রবেশ করতে পারেনি কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। আন্দোলন থেকে শিক্ষার্থীরা জানায় দাবী মেনে না নেওয়া পর্যন্ত তাদের এ আন্দোলন ও বিক্ষোভ চলতে থাকবে। বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষকে স্মরণ করিয়ে দিয়ে শিক্ষার্ধীরা আরো জানায়, বিগত সময়েও প্রশাসনের শোষণ এবং জুলুম মেনে নেয়নি তারা। আন্দোলনের মুখে পতিত হতে হয়েছে সাবেক উপাচার্যকেও। সাধারন শিক্ষার্থীদের দাবী দাওয়া মেনে না নিয়ে আগামীতেও ঠিক পূর্বের ন্যায় পরিস্থিতিতে পড়বেন না বর্তমান উপাচার্য ও বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ এমনটিও দাবী করেন শিক্ষার্থীরা। এসময় বিশ^বিদ্যালয় প্রশাসনিক ভবনের প্রধান গেটে তালা লাগিয়ে দিয়ে আন্দোলন অব্যাহত রাখে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। তবে উপাচার্য প্রফেসর ডক্টর এ কিউ এম মাহবুব বিশ^বিদ্যালয়ে উপস্থিত না থাকায় কর্তৃপক্ষের তরফ থেকে বিশ^^বিদ্যালয়ের প্রক্টর ডক্টর রাজিউর রহমান শিক্ষার্থীদের সাথে কথা বলে জানান, বৃহস্পতিবার উপাচার্য মহোদয় বিশ^বিদ্যালয়ে আসবেন। তখন শিক্ষার্থীদের সাথে বসে আলোচনা সাপেক্ষে তাদের যৌক্তিক দাবীদাওয়ার বিবেচনা, সংশোধন ও পরিবর্তনসহ সিদ্ধান্ত হতে পারে। প্রক্টর বলেন, এর পরেও শিক্ষার্থীদের আন্দোলন সন্ধা ৫টা পর্যন্ত চলবে বলে জানিয়েছে শিক্ষার্থীরা।
তাদের সতের দফা দাবীর মধ্যে উল্লেখিত ও প্রত্যাশিত দাবী গুলি হচ্ছে আবসিক শিক্ষার্থীদের হলভাড়া ১শ’৫০ টাকা, ক্রেডিট ফি ৫০ টাকা, গাড়ী ভাড়া প্রতি সেমিস্টারে ৩শ’টাকা, চিকিৎসা ফি ১শ’টাকা, ছাত্র কল্যাণ ফি ৫০টাকা, টিউশন ফি ৬শ’টাকা করতে হবে। এছাড়া বিভাগ উন্নয়ন ফি, কমন রুম ফি, ছাত্র সংসদ ফি, কম্পউিটার ফি, নেট বিল ও কেন্দ্র ফি সহ অন্যান্য ফি বাতিল করতে হবে বলে দাবী জানায় শিক্ষার্থীরা। রিপোর্ট প্রেরন কালিন সময় পর্যন্ত আন্দোলন অব্যাহত।