কালিয়াকৈরে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কায় স্বতন্ত্র প্রার্থীরা

কালিয়াকৈরে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কায় স্বতন্ত্র প্রার্থীরা

শেয়ার করুন

prothomalo-bangla_2021-01_b9016af7-7e84-47c7-be16-860fc1cd3291_Election

।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর।।

আগামীকাল ২৮ নভেম্বর গাজীপুরের কালিয়াকৈর পৌরসভা ও সাতটি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী মেয়র, চেয়ারম্যান ও কাউন্সিলর প্রার্থীদের প্রচারণা শেষ পর্যায়ে। কিন্ত অভিযোগ ওঠে প্রচারণা চালাতে গিয়ে প্রতিনিয়তই নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থকদের হামলার শিকার হয়েছেন স্বতন্ত্র প্রার্থী সমর্থকরা। এতে স্বতন্ত্র প্রার্থী সমর্থকদের মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে আতঙ্ক বিরাজ করছে। ফলে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে তারা অনিশ্চয়তায় ভুগছে।

হামলার শিকার স্বতন্ত্র প্রার্থী, সমর্থক, পুলিশ ও নির্বাচন অফিস সূত্রে জানা যায়, আগামী ২৮ নভেম্বর কালিয়াকৈর উপজেলার একটি পৌরসভা ও সাতটি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী প্রচার-প্রচারণায় নৌকা প্রতীকের প্রার্থী-সমর্থকরা স্বতন্ত্র প্রার্থীদের প্রচারণায় বাধাসহ তাদের ওপর হামলা মারধরের ঘটনা ঘটানোর অভিযোগ রয়েছে। হামলা মারধরের ঘটনায় এ পর্যন্ত ২০ জনের ওপর আহত হয়েছেন। এর মধ্যে আটাবহ ইউনিয়নে ভোটারদের মধ্যে সবচেয়ে বেশি আতঙ্ক বিরাজ করছে। ওই ইউনিয়নে এ পর্যন্ত নৌকা প্রার্থী এবং তার সমর্থকদের বিরুদ্ধে কালিয়াকৈর থানায় ১০টির বেশি সাধারণ ডায়েরি, অভিযোগ হয়েছে।

জানা গেছে, গত ১৪ নভেম্বর রাত ১২টার দিকে নৌকা প্রতীকের প্রার্থী কে এম ইব্রাহীমের সমর্থকরা স্বতন্ত্র প্রার্থী আবদুল আলীমের বাড়ির সমানে এসে অকথ্য ভাষায় গালাগাল করে বিভিন্ন হুমকি দিয়ে চলে যায়। একইদিন রাত ৯টার দিকে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আবদুল আলীম গোসাত্রা এলাকায় প্রচারণায় গেলে নৌকা প্রতীকের প্রার্থীর লোকজন তাদের ওপর অতর্কিত হামলা করে। এতে স্বতন্ত্র প্রার্থীর ৫-৬ জন লোক আহত হন। এ ঘটনায় থানায় অভিযোগ করলে পুলিশ তদন্তে গেলেও পুলিশের উপস্থিতি স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীসহ তাদের সমর্থকদের ওপর হামলা করা হয়।

গত ২৪ তারিখ স্বতন্ত্র প্রার্থীর উঠান বৈঠকে হামলা করে নৌকা প্রার্থীর লোকজন। এতে স্বতন্ত্র প্রার্থীর অন্তত সাতজন আহত হন। সবশেষ গত ২৫ তারিখ দুপুরে স্বতন্ত্র প্রার্থীর প্রচারের বাধা দেওয়া হয়। অভিযোগ ওঠে তাদের হুমকি দিয়ে বলা হয়, এই এলাকায় মোটরসাইকেল প্রতীকের কোনো মাইক চলবে না।

এ ছাড়া পৌরসভার স্বতন্ত্র মেয়র প্রার্থী মজিবুর রহমানকেও প্রচারে নামতে বাধা সৃষ্টি করারও অভিযোগ উঠেছে। তফসিল ঘোষণার পর থেকে তার প্রচারে বাধা দেওয়া হলেও গত কয়েকদিন ধরে তিনি প্রচারে নেমেছেন।

পৌরসভা ৪নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী সাইফুল ইসলামের প্রচারণায় বাধা এবং তাদের মারধর করা হয়েছে। পৌরসভার ৭ নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী খাত্তাব মোল্লা এবং শরীফুল হক শরিফ মণ্ডলের সমর্থকদের মধ্যে পোস্টার লাগানো দিয়ে দুপক্ষে সংঘর্ষ হয়। এতে অন্তত পাঁচজন আহত হন। এসব ঘটনায় থানা ও নির্বাচন কর্মকর্তা বরাবর সাধারণ ডায়েরি ও অভিযোগ দিয়েছে। একের পর এক হামলা মারধরের ঘটনায় স্বতন্ত্র প্রার্থী ও সমর্থকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

আটাবহ ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আবদুল আলীম বলেন, ‘নৌকা প্রতীকের প্রার্থী নিশ্চিত পরাজয় ভেবে আমার সমর্থকদের ওপর হামলা এবং আমাকে নানানভাবে হুমকি দিচ্ছে। এ পর্যন্ত ১০টির বেশি সাধারণ ডায়েরি, অভিযোগ দিলেও আমার সমর্থকদের ওপর হামলা ও মারধর করা থামছে না।’

এ ব্যাপারে ওই ইউনিয়নের নৌকা প্রার্থী কে এম ইব্রাহীম বলেন, ‘আমি কেন, আমার কোনো সমর্থক হামলা মারধরের ঘটনা ঘটায়নি। বিদ্রোহী প্রার্থী আমার বিরুদ্ধে মিথ্যা কথা বলেছে।’

কালিয়াকৈর থানার ওসি মনোয়ার হোসেন চৌধুরী বলেন,‘অন্যান্য ইউনিয়নে কোনো সমস্যা নেই। আটাবহ ইউনিয়নে কিছু সমস্যা হচ্ছে। স্বতন্ত্র প্রার্থীর দায়ের করা অভিযোগগুলো ক্ষতিয়ে দেখা হচ্ছে। তাছাড়া সহিংসতা এড়াতে আমাদের একটি টিম ওই এলাকায় প্রতিদিনই টহল দিচ্ছে।’

গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তা ইস্তাফিজুল হক আকন্দ বলেন, আটাবহ ইউনিয়ন নিয়ে কিছু অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি ক্ষতিয়ে দেখতে পুলিশ প্রশাসনকে বলা হয়েছে।