ইরানের সঙ্গে পরমাণু চুক্তি প্রত্যাহারের ঘোষণা ট্রাম্পের

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি প্রত্যাহারের ঘোষণা ট্রাম্পের

শেয়ার করুন

trumpবিশ্বসংবাদ ডেস্ক :

ইরানের সঙ্গে পরমাণূ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে করা ওই চুক্তি ‘জয়েন্ট কম্প্রিহেনসিভ প্লান অব অ্যাকশান’ তার জন্য বিব্রতকর বলেও মন্তব্য করেন ট্রাম্প।

২০১৫ সালের চুক্তির পর যেসব অবরোধ তুলে নেওয়া হয়েছিল সেগুলি আবার আরোপ করার ঘোষণা দিয়েছেন ট্রাম্প। ইউরোপের ঘনিষ্ঠ মিত্র এবং বেশকিছু সামরিক কর্মকর্তাদের পরামর্শ উপেক্ষা করে এই পদক্ষেপ নিলেন ডোনাল্ড ট্রাম্প।

ইরানের সঙ্গে করা চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত আমেরিকাকে আরও বেশি নিরাপদ করবে বলে মনে করেন ট্রাম্প। তিনি বলেন, তিনি বছরের পর বছর ধরে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। যুক্তরাষ্ট্র ভবিষ্যতে আর কোন ফাকা হুমকি দেবে না বলেও তিনি জানান। বলেন, আমি কোন প্রতিশ্রুতি দিলে তা রক্ষা করি।

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আমরা ২০১৫ সালে আমরা একটি গঠনমূলক চুক্তিতে পৌছাতে পারতাম। কিন্তু তা হয়নি। ইরানকে মৃত হিসেবে উল্লেখ করে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের একজন নাগরিক হিসেবে তিনি বিব্রত।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে করা ওই চুক্তিতে পারমাণবিক কার্যক্রম সীমিত রাখার বিনিময়ে তার উপর অবরোধ আরোপ থেকে নিষ্কৃতি পেয়েছিল।

এদিকে, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন ‘ইরান চুক্তি’ নামে পরিচিত ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া বিষয়ে ট্রাম্পের ঘোষণার প্রতিক্রিয়া জানাতে তারা কয়েক সপ্তাহ সময় নিবেন। রুহানি বলেন, যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার কারণে এখন ইরানের সঙ্গে ৫টি দেশের চুক্তি বহাল থাকলো। তিনি বলেন, তার দেশ এই চুক্তিতে স্বাক্ষর করা অন্য ৫টি দেশের সঙ্গে পরামর্শ করার পর সিদ্ধান্ত জানাবেন।