অ্যালুমিনিয়াম কারখানায় শিশুশ্রম: বন্ধে নেই কার্যকর ব্যবস্থা

অ্যালুমিনিয়াম কারখানায় শিশুশ্রম: বন্ধে নেই কার্যকর ব্যবস্থা

শেয়ার করুন

dav

এ, বি, এম, সাব্বির আহমেদ খান :

স্বপন। বয়স মাত্র ১২ বছর। যে বয়সে তার স্কুলে থাকার কথা, বিকেলে বন্ধুদের সাথে খেলার কথা সে বয়সে কোমল হাত দিয়ে ঘুরাতে হচ্ছে মেশিন। নোংরা পরিবেশ আর তীব্র গরমে কারখানার কাজ করতে হচ্ছে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৫ টা পর্যন্ত। তাও অ্যালুমিনিয়ামের মত ঝুঁকিপূর্ণ কারখানায়। যা শিশুদের স্বাস্থ্য এবং নিরাপত্তার জন্য চরম হুমকি। সারাদিন কারখানায় অ্যালুমিনিয়ামের থালা-বাটি তৈরি করছে। হাত, মুখ, মাথার চুল অ্যালুমিনিয়ামের রং দিয়ে এমনভাবে আবৃত তাকে চেনার উপায় নেই। ত্বক পুড়ে গেছে। আর নেই কোন নিরাপত্তা সুরক্ষার ব্যবস্থা। যেকোনো সময় মেশিনের চেইনে লেগে ঘটতে পারে দুর্ঘটনা। আর এই কাজ করে তার বেতন কত? দৈনিক প্রায় ১০-১১ ঘণ্টা কাজ করে সপ্তাহে তার আয় মাত্র ৭০০ টাকা। আর সকালে দুপুরের খাবারটাও দেয়া হয় না কারখানা থেকে। নির্দিষ্ট সময়ের মধ্যে খেয়ে আসতে হয় বাড়ী থেকে।

গত ১০ সেপ্টেম্বর, ২০১৮, টেরেদাস হোমস, নেদারল্যান্ডস এর অর্থায়নে বাংলাদেশ শিশু অধিকার ফোরামের উদ্যোগে ঝুঁকিপূর্ণ শিশু শ্রমের বাস্তবিক অবস্থা দেখতে মাঠ পরিদর্শনে গিয়ে দেখা গিয়েছে এমন চিত্র। বাংলাদেশ শিশু অধিকার ফোরাম বিভিন্ন ইলেক্ট্রনিক এবং প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের নিয়ে শিশু শ্রমের বাস্তবিক অবস্থা তুলে ধরতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কামরাঙ্গীর চর এলাকায় এই মাঠ পরিদর্শনের আয়োজন করেছিল। সেখানে গিয়ে দেখা যায় প্রায় প্রতিটি কারখানায় ৪-৫ জন শিশু কাজ করছে। যাদের বয়স ১৮ বছরের নিচে। এমনকি ৮-১০ বছরের শিশু। এই সকল শিশুরা অনেক কম মজুরিতে এই সকল কারখানায় ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত আছে। তাদের কেউই স্কুলে যায় না বা স্কুলে গেলেও এখন পড়াশুনা বন্ধ।

শিশু অধিকার নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা ‘বাংলাদেশ শিশু অধিকার ফোরাম’ এর প্রোগ্রাম অফিসার ( এডভোকেসী ও নেটওয়ার্কিং) হালিমা আক্তার বলেন, ‘সরকারের যে ৩৮ টি ঝুঁকিপূর্ণ শিশুশ্রমের তালিকা রয়েছে এই কাজগুলো তার অন্তর্ভুক্ত। সরকারের নতুন সংশোধিত শ্রম আইন ২০১৮ তে বলা হয়েছে ১৪- ১৮ বছরের বয়সী কোন শিশু  ঝুঁকিপূর্ণ শ্রমের সাথে জড়িত থাকতে পারবে না।’

অথচ ঢাকা সিটি করপোরেশনের মধ্যে এভাবে প্রায় সব কারখানায় চলছে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম। যেন দেখার কেই নেই।

dav
dav

কামরাঙ্গীচর এলাকায় ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশু শ্রমিকদের নিয়ে কাজ করা যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইসলামিক রিলিফ ওয়ার্ল্ডওয়াইড বাংলাদেশ এর তথ্যমতে কামরাঙ্গীর চর এলাকায় ২৭ রকমের মোট ৬০৪ টি কলকারখানা রয়েছে যেগুলা শিশুদের কাজের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কিন্তু সেখানে প্রায় প্রতিটি কারখানায় শিশু শ্রমিক আছে।

সংস্থাটি জানায়, ৮-১৩ বছর বয়স্ক শিশু শ্রমিকদের মজুরি সপ্তাহে গড়ে ৮০০ টাকা এবং ১৪-১৮ বছর বয়স্ক শিশুদের গড় মজুরি ১২০০ টাকা। মূলত মজুরি কম হওয়ায় কারখানা মালিকরা শিশুদেরকে শ্রমিক হিসেবে এই সকল ঝুঁকিপূর্ণ কাজে নিয়োগ করছে।

‘হাজী লেহাজউদ্দীন অ্যালুমিনিয়াম ফ্যাক্টরি’ নামের একটি অ্যালুমিনিয়াম কারখানায় গিয়ে দেখা যায় সেখানে শিশু-কিশোর, মহিলা এবং প্রাপ্ত বয়স্ক পুরুষরা কাজ করছে। কারখানাটি উপরে টিন। প্রচণ্ড গরম। কারখানার অ্যালুমিনিয়ামের ধুলা, শব্দ এবং নোংরা পরিবেশে দম বন্ধ হয়ে যাবার অবস্থা। মহিলারা অ্যালুমিনিয়ামের কিছু কাঁচা মাল পরিষ্কার করছে। আর ভিতরে গিয়ে দেখা যায় কয়েকজন শিশু এবং প্রাপ্ত বয়স্করা একসাথে কাজ করছে।

তাদেরই একজন ১২ বছরের এই স্বপন। পুরো শরীর অ্যালুমিনিয়ামের রং দিয়ে মাখা। দেখা গেল সে কারখানার বিশেষ চাকার মধ্যে পাতিলের পাত বসাচ্ছে এবং তার সাথে একজন থাকে যে পাতিলের আকৃতি দেয়। কারখানার মালিকের অনুমতি নিয়ে কথা হয় স্বপনের সাথে। সে জানালো সে মাত্র ক্লাস ওয়ানে পড়ছিল। তার পর আর স্কুলে যায়নি। তার বাবা রিক্সা চালায়। মা মানুষের বাড়ীতে কাজ করে। আর সে এখানে ১ বছর ধরে কাজ করছে। সে সকাল ৬ টায় কারখানায় আসে। আর বিকেল ৫ টায় যায়। এর মধ্যে সকাল ৯ টায় নাস্তার বিরতি এবং দুপুর ২ টায় দুপুরের খাবারের বিরতি। আর কাছেই তার বাড়ীতে গিয়ে সে খেয়ে আসে। সপ্তাহে ৬ দিন সে কাজ করে। এতে সে ৭০০ টাকা পায়। আর শুক্রবার তার ছুটির দিন।

dav
তাকে জিজ্ঞাসা করা হল তার কাজ সম্পর্কে। তার কথায় সে ১ বছরে অনেক কিছু শিখে গেছে। এখন যে পাতিল বানাতে পারে। হাতে পায়ে এবং মাথায় নিরাপত্তার জন্য কোন কিছু নেই। তার তো হাত মেশিনের চেইনে আটকে যেতে পারে। এমন প্রশ্নের তার জবাব, এরকমই কাজ করতে হয়। এতে দে দুর্ঘটনা ঘটতে পারে, হাত পায়ে কিছু ব্যবহার করা লাগে বা মাথায় হেলমেট জাতীয় কিছু পড়তে হয় এমন ধারনাই তার নেই। পুরো শরীর তার পুরে গেছে। মুখে কাপড় বা মাথায় কিছু ব্যবহার করলে তার নিরাপত্তা ঝুঁকিও কমে এবং চুল পড়া ও ত্বক পুরে যাওয়া থেকে রক্ষা পেতে পারে এ ব্যাপারেও তার কোনো ধারণা নেই।

কারখানাটির মালিক মো: মামুনের সাথে কথা বললে তিনি জানান, এখানে নিরাপত্তার কোনো সমস্যা নেই। শিশুদের দিয়ে তিনি মেশিনের কাজ করান না। তারা শুধু বড়দের সাহায্য করেন। বড়দের চা বিস্কুট এনে দেয় এবং তারা কিছু কাজ শিখে। নিরাপত্তা ব্যবস্থার কথা বললে তিনি বলেন, হাতে গ্লভস পড়লে হাতে চুলকানি উঠে। তাই হাতে গ্লভস পড়ান না। মাথা ঢেকে রাখা বা চেহারা ঢেকে রাখার কোনো ব্যবস্থা তো রাখা উচিত। এ কিন্তু কোনো নিরাপত্তা ঝুঁকি নেই বলে তিনি জানিয়ে এ ব্যাপারে সঠিক কোনো উত্তর দিতে পারেননি তিনি। শিশুদের দিয়ে মেশিনের কাজ করানোর কথা তিনি সরাসরি অস্বীকার করেন।

hdf
hdf

কিন্তু ভিতরের অবস্থার সঙ্গে তার কথার কোনো মিল খুঁজে পাওয়া গেলে না।  অন্য কক্ষগুলোতে গিয়ে দেখা যায় স্বপনের মত আরো ২ জন শিশু কাজ করছে। যাদের বয় ১২ থেকে ১৪ বছর এবং তারা সরাসরি মেশিনে কাজ করছে। তারা পাতিল গুলো মেশিনে বসাচ্ছে। যেকোনো সময় হাত মেশিনে লেগে বড় দুর্ঘটনা ঘটতে পারে। আর কারখানার অ্যালুমিনিয়ামের  রং সারা শরীরে লেগে তাদের চেহারা চেনার উপায় ছিল না। খালি গায়ে খালি হাতে তারা এই কারখানার মধ্যে কাজ করছে। এতে শিশুদের নানা রকমের চর্ম ও শ্বাসকষ্ট জনিত রোগের শিকার হবার মারাত্মক ঝুঁকি রয়েছে।

‘হাজী লেহাজউদ্দীন অ্যালুমিনিয়াম ফ্যাক্টরি’ র মালিক জানালেন তার কারখানায় কাজ করছে মোট ৪০ জন শ্রমিক। এদের মধ্যে ৬ জন শ্রমিক ১৮ বছরের নিচে। আর ৪ জন মহিলা। মহিলারা ধোয়া মোছার কাজ করে। আর পুরুষরা মেশিনে কাজ করে। আর শিশুরা শ্রমিকদের সাহায্য করে।

তাকে প্রশ্ন করা হল যে এই যে শিশুরা কাজ করছে এটা তো বেআইনি সেটা জানেন কিনা। আর তার কারখানাটি ঝুঁকিপূর্ণ শিল্প। এখানে আইন অনুযায়ী ১৮ বছরের নিচে কারো কাজ করা বেআইনি। এ ব্যাপারে তিনি বলেন, তিনি শিশুদের দিয়ে ভারী কাজ করান না। আর  তিনি বরং এসব শিশুদের সাহায্য করেন। তারা খুবই গরীব। তারা তিন বেলা খেতে পারে না। তাদের এখানে কাজ দিয়ে তিনি তাদের উপকার করছেন। তিনি এদের কাজ শিখাচ্ছেন এবং তারা তিন বেলা খাবার খেতে পারছে। তিনি কাজ দিলে তারা ঠিক মত খেতে পারতো না। আর তাদের তো কেউ খাবার দিবে না। সবাই বলবে এই কাজ করা ঠিক না কিন্তু তাদের খাবার নিজেদেরই যোগার করতে হবে। তাই তারা কাজ করে।

এ বিষয় জানতে চাওয়া হলে শিশু অধিকার নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা ‘বাংলাদেশ শিশু অধিকার ফোরাম’ এর প্রোগ্রাম অফিসার ( এডভোকেসী ও নেটওয়ার্কিং) হালিমা আক্তার বলেন, বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে এটা আসলে অনেক কঠিন একটা বিষয়। বর্তমান সরকার অনেক শিশু বান্ধব। শিশুদের কল্যাণে সরকার ইতোমধ্যে অনেক ভালো কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারের হিসাব অনুযায়ী শিশুশ্রম আগের চেয়ে কিছুটা কমে এসেছে। সরকারের লক্ষ্য ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম এবং ২০২৫ সালের মধ্যে সবধরনের শিশুশ্রম নিরসন করা এবং বেশ কিছু কার্যক্রমও হাতে নেয়া হয়েছে। আমরাও আশাবাদী এই সময়ের মধ্যে  শিশুশ্রম নির্মূল না হলেও, এর সংখ্যা প্রত্যাশিত হারে কমে আসবে।

কারখানার অন্য একটি কক্ষে গিয়ে পাওয়া গেল ১৫ বছরের আলমগীরকে। সে একা একটি মেশিনে কাজ করছে। আলমগীর  ক্লাস ওয়ান পর্যন্ত পড়ালেখা করেছে। তার বয়স একটু বেশী হওয়ায় এবং নিজে একা একটি মেশিন চালায় বলে তার বেতন ছয়দিনে ৯০০ টাকা। যেখানে প্রাপ্ত বয়স্ক একজনের বেতন মাসিক হিসেবে ৭/৮ হাজার টাকা বা তারও বেশী। যেখানে বড়দের মাসিক হিসেবে টাকা দেয়া হয় সেখানে শিশুদের দেয়া হয় সপ্তাহ হিসেবে।

একই কারখানায় পাওয়া গেল আর একজন শিশু শ্রমিক আরিফকে। তার  বয়স ১৩ বছর।  আরিফ জানায় সে সকাল ৭ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত কাজ করে সপ্তাহ শেষে তাকে ৮০০ টাকা দেয়া হয়।

এই যে গরীব শিশুরা অন্যোন্য উপায় হয়ে এই বয়সে ঝুঁকিপূর্ণ কারখানাগুলোতে কাজ করছে এর কোনো প্রতিকার আছে কি। তারা খুবই দরিদ্র, কাজ না করলে তাদের কে খাবার দিবে। তাদের ভাষায় আগে তো পেট ঠিক রাখতে হবে তারপর না অন্যকিছু। কাজ না করলে খাবার দিবে কে। আর এই শিশুশ্রম বন্ধে কি ব্যবস্থা নেয়া যেতে পারে?

এ ব্যাপারে  বাংলাদেশ শিশু অধিকার ফোরাম’ এর প্রোগ্রাম অফিসার ( এডভোকেসী ও নেটওয়ার্কিং) হালিমা আক্তার বলেন, ‘সরকার যে ৩৮ টি ঝুঁকিপূর্ণ শিশুশ্রমের তালিকা প্রণয়ন করেছে  তার যথাযথ বাস্তবায়নের জন্য যে সকল ফ্যাক্টরী এবং ইনফরমাল সেক্টরের ছোট ছোট কারখানাগুলোতে মনিটরিং জোরদার করা উচিত এবং পাশাপাশি তাদের পরিবারের জন্য আয়বৃদ্ধিমূলক কর্মসূচি নেয়া যেতে পারে যাতে তারা তাদের সন্তানদের কাজে না পাঠায়। এনজিওরা অনেকে শিশুশ্রম নিরসনে সরকারকে সহায়তা করার লক্ষ্যে কাজ করছে। কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে কাজে নিয়োজিত শিশুদের দক্ষতা বৃদ্ধি করে ভালো জায়গায় কর্মসংস্থান করছে পাশাপাশি শিশুশ্রমের কুফল বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করছে।’

dav
dav

কারখানা গুলোতে নানা রকম রাসায়নিক পদার্থ থাকে। শ্রমিকরা কোনো ধরনের প্রতিরক্ষামূলক ব্যবস্থা না নিয়েই সেখানে কাজ করছে। তাদের নেই এ ক্ষতিকারক দিকগুলা সম্পর্কে কোনো ধারনা। এ সব রাসায়নিক দ্রব্যের কারণে চর্ম রোগ এবং শ্বাসকস্টজনিত রোগ সৃষ্টি করতে পারে। খালি মাথায় কাজ করার কারণে মাথার চুল পড়ে যেতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সেখানকার মানুষের সাথে কথা বলে জানা যায় কামরাঙ্গীর চর এলাকার প্রায় সব কারখানায় এরকম শিশুরা ঝুঁকিপূর্ণ কাজ করছে। ঢাকা সিটি করপোরেশনের মধ্যে এরকম বেআইনিভাবে শিশুদের দিয়ে ঝুঁকিপূর্ণ কাজ করানো হচ্ছে কিন্তু নেই কোনো মনিটরিং এর ব্যবস্থা।

হালিমা আক্তার বলেন, কামরাঙ্গীর চরের এলুমিনিয়াম, ড্রাম ও রাবার ফ্যাক্টরিতে শিশুরা যে সকল কাজ করছে তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ কারণ তারা যে মেশিনের মাধ্যমে কাজ করছে তা খুবই বিপদজনক, সামান্যতম ব্যত্যয় ঘটলে বড় ধরনের দুর্ঘটনার শিকার হবে এবং প্লাস্টিক ফ্যাক্টরিতে তারা যে ক্যামিকেল নিয়ে নাগাচাড়া করে তা তাদের স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

বিশেষজ্ঞরা বলেছেন শিশুশ্রম নিয়ে সরকারের আরো বেশী মনোযোগী হওয়া উচিত। বিশেষ করে সিটি করপোরেশনের কর্তৃপক্ষের মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে। আর দরিদ্র শিশুদের পরিবারকে সরকারের পক্ষ থেকে সাহায্য করা উচিত, যাতে করে তারা যেটা উপার্জন করবে সেটা সরকারের পক্ষ থেকে পায় এবং কাজের পরিবর্তে তারা স্কুলে যেতে পারে। তাহলে আস্তে আস্তে শিশুশ্রম কমে আসবে।

জাতীয় শিশু শ্রম জরিপ-২০১৩’ এর তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রায়৩৪ লাখ ৫০ হাজার শিশু কোনো না কোনো শ্রমে নিয়োজিত। বর্তমানে দেশের ১৮টি খাতে ১৭ লাখের বেশি।

শিশু শ্রমিক বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছে। এর মধ্যে ১২ লাখ ৪০ হাজার শিশু শ্রমিক ঝুঁকিপূর্ণ কর্মে নিয়োজিত এবং ২ লাখ ৬০ হাজার শিশু অতি ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছে। এসব শিশুরা হোটেল-রেস্তেরা, ট্যানারি, শিপব্রেকিং পরিবহন, কৃষি, গৃহকর্ম, নির্মাণ, ইটভাঙ্গা, লোহা কাটাসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে কর্মে নিয়োজিত রয়েছে।

এনজিও কর্মীরা বলছেন, তারা শিশুশ্রম দুর করতে নানা দেশি-বিদেশী দাতা সংস্থার সাহায্যে কাজ করে যাচ্ছেন। কিন্তু তাদের এ উদ্যোগ সাময়িক। সরকারের সদিচ্ছ এবং জোর প্রচেষ্টা ছাড়া শিশুশ্রম দুর করা সম্ভব না। আর বেশীর ভাগ ক্ষেত্রে শিশুদের যে সব কারখানায় ব্যবহার করা হয় তার মালিকরা প্রভাবশালী থাকে। তাই এসব  শিশুশ্রম দুর করতে সরকারকেই কঠোর পদক্ষেপ নিতে হবে।