ফারমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকে মখা আলমগীরের পদত্যাগ

ফারমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকে মখা আলমগীরের পদত্যাগ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

বেসরকারি ফারমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করেছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। এ ছাড়া ব্যাংকটির নিরীক্ষা কমিটির চেয়ারম্যান ও পরিচালক মাহাবুবুল হক চিশতীকেও পদ ছাড়তে হয়েছে। সোমবার ব্যাংকটির পরিচালনা পর্ষদের বিশেষ সভায় এসব সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে এসব পরিবর্তন এসেছে। সভাতেই নতুন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানসহ ব্যাংকটির নির্বাহী কমিটি, নিরীক্ষা কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি পুনর্গঠন করা হয়।

এর আগে গত রোববার রাতে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক এ কে এম শামীমকে কেন অপসারণ করা হবে না, তা জানতে সাত দিনের সময় বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক।সম্প্রতি ঋণে ব্যাপক অনিয়মের কারণে ফারমার্স ব্যাংক বড় ধরনের তারল্য সংকটে পড়ে। এরপর বাংলাদেশ ব্যাংক নতুন এ বেসরকারি ব্যাংকের সংকট নিরসনে জোরালো উদ্যোগ নেয়। আমানতকারীদের আস্থা ফেরানোসহ সংকট কাটানোর অংশ হিসেবে পর্ষদ পুনর্গঠনের চেষ্টা চালায়।

এ লক্ষ্যে গত সপ্তাহে ব্যাংকটির চেয়ারম্যান মহীউদ্দীন খান আলমগীরসহ প্রভাবশালী ও বিতর্কিত তিন পরিচালককে ডেকে নিয়ে মৌখিকভাবে পদত্যাগ করতে বলে। এসব পরিচালক নিজ থেকে সরে না দাঁড়ালে শিগগির তাদের অপসারণেরও ইঙ্গিত দেওয়া হয়। এমন খবর পাওয়ার পরেই তারা পদত্যাগ করেন।