নিউ ইয়র্কে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

নিউ ইয়র্কে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

বাংলাদেশে একুশের প্রথম প্রহরের সাথে মিল রেখে, নিউ ইয়র্কে পালিত হলো, মহান শহীদ দিবস। দিনটি বিশ্বজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়।

এ উপলক্ষে জাতিসংঘ সদর দপ্তরের সামনে নির্মিত অস্থায়ী বেদীতে ফুলেল শ্রদ্ধা জানান, প্রবাসী বাংলাদেশিরা। বিস্তারিত দেখুন পিনাকী তালুকদারের প্রতিবেদনে।

একুশের গান দিয়ে, শুরু হয় প্রবাসের ভাষা শহীদদের স্মরণে এই আয়োজন। সেখানে উপস্থিত সবচেয়ে কম বয়সি শিশুর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে, শুরু হয় আনুষ্ঠানিকতা।

মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের যৌথ উদ্যোগে ২৬ বছর ধরে, এই আয়োজন করা হয়। প্রতি বছরের মতো, এবারও জাতিসংঘ সদর দপ্তরের সামনে নির্মিত অস্থায়ী বেদীতে, ফুলেল শ্রদ্ধা জানাতে আসেন, অনেক মানুষ।

বাংলাদেশে একুশের প্রথম প্রহরের সাথে মিল রেখে, ২০ ফেব্রুয়ারি নিউ ইয়র্ক সময় দুপুর ১টা ১ মিনিটে শুরু হয়, শ্রদ্ধা নিবেদন। এতে বাংলাদেশ সরকারের জ্বালানি উপদেষ্টাসহ অন্যান্যরা অংশ নেন।

এসময় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও প্রবাসী আঞ্চলিক বিভিন্ন সংগঠনের পক্ষ, শ্রদ্ধা জানানো হয়, অস্থায়ী বেদীতে। প্রবাসীরা বলছেন, জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেয়ার উদ্যোগকে এবার জোরদার করতে হবে।