রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র ইস্যুতে সরকার সময় পাচ্ছে দেড় বছর

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র ইস্যুতে সরকার সময় পাচ্ছে দেড় বছর

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

২০১৮ সালের আগে রামপাল তাপবিদ্যুত কেন্দ্র ইস্যুতে কোন চূড়ান্ত সিদ্ধান্ত নয়। আগে কৌশলগত পরিবেশ মূল্যায়ন করে প্রতিবেদন দেওয়ার পাশাপাশি রিঅ্যাকটিভ মনিটরিং মিশনের সুপারিশ বাস্তবায়ন করতে বলেছে জাতিসংঘ সংস্থা ইউনেসকো, আর সেজন্য সরকার সময় পাচ্ছে দেড় বছর।

পোল্যান্ডের ক্রাকোয় চলছে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪১তম অধিবেশন। এই বৈঠকে রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের পাশাপাশি সুন্দরবন ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল-সংশ্লিষ্ট আরো বেশকিছু বিষয় উঠে আসে।

কনভেনশনে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক ই ইলাহীর নেতৃত্বে যাওয়া প্রতিনিধি দল জানান, রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুত কেন্দ্রের জন্য সরকারের নেওয়া সুপার ক্রিটিক্যাল প্রোটেকশন ব্যবস্থায় সুন্দরবনের কোন ক্ষতি হবে না। এদিকে কৌশলগত পরিবেশ সমীক্ষা প্রতিবেদন প্রকাশের আগে খসড়া সিদ্ধান্তের নবম অনুচ্ছেদে করা রামপাল বিদ্যুৎকেন্দ্র সরিয়ে নেয়ার অনুরোধটি স্থগিতের প্রস্তাব দেয় তুরস্ক।

প্রাথমিকভাবে এ প্রস্তাব গৃহীত হলেও পরবর্তীতে ফিনল্যান্ডের প্রতিনিধির প্রস্তাবনা অনুযায়ী এতে আরেকটি সংশোধনী যোগ করা হয়। সংশোধনীতে বলা হয়, উল্লিখিত সময়ের মধ্যে সুন্দরবনের ওপর কয়লাবিদ্যুৎ প্রকল্পটির প্রভাব নিয়মিতভাবে যাচাই করা ও তা কমিয়ে আনার পদক্ষেপ নিতে হবে।

৪১তম ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির খসড়া সিদ্ধান্তে সরকারকে অনুরোধ জানানো হয়, পরিবেশের প্রভাব নিয়ে রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ বড় ধরনের কোনো প্রকল্প বাস্তবায়ন না করতে। যদিও রামপালে নিয়ে ইউনেস্কোর অবস্থান সম্পর্কে বৃহস্পতিবার তড়িঘড়ি করে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রামপাল নিয়ে ইউনেস্কোর বিবোধীতা নেই।