ভারতের প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের ৮ বিচারপতির কারাদণ্ড

ভারতের প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের ৮ বিচারপতির কারাদণ্ড

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জে এস খেহরসহ আটজন বিচারপতিকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সি এস কারনান। ৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে সাত বিচারপতির বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে বিচারপতি কারনানের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেন।

এর পর তাকে বিচার বিভাগীয় ও প্রশাসনিক কাজ করা থেকে বিরত রাখা হয়। নিজের বিরুদ্ধে বৈষম্য করা হচ্ছে বলে মাদ্রাজ হাইকোর্টের বিচারপতিদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলেন বিচারপতি কারনান। পরে বিচারপতি কারনানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তোলেন সুপ্রিম কোর্ট।

কারনানের মানসিক স্বাস্থ্য নিয়েও প্রশ্ন তোলা হয়। সোমবার বিচারপতি কারনান তার কলকাতার বাসভবন থেকে ১২ পৃষ্ঠার এক আদেশ জারি করেন। এতে অভিযুক্ত বিচারপতিদের পাঁচ বছর করে সশ্রম কারাদণ্ডের সঙ্গে ওই আটজন বিচারপতিকে ১ লাখ রুপি করে জরিমানাও করেছেন তিনি।

এক সপ্তাহের মধ্যে তফসিলি জাতি-উপজাতি সংক্রান্ত জাতীয় কমিশনে জরিমানার টাকা জমা দিতে বলা হয়। অভিযুক্তদের তালিকায় প্রধান বিচারপতি ছাড়াও রয়েছেন বিচারপতি দীপক মিশ্র, জে চেলাশ্বরম, রঞ্জন গগৈ, মদন বি লোকুর, পিনাকি চন্দ্র ঘোষ এবং কুরিয়ান জোসেফ।