ছুটির দিনও খোলা থাকবে বন্যায় কবলিত শিক্ষাপ্রতিষ্ঠান

ছুটির দিনও খোলা থাকবে বন্যায় কবলিত শিক্ষাপ্রতিষ্ঠান

শেয়ার করুন

জামালপুৃর প্রতিনিধি:

পানি দ্রুত কমতে থাকায় জামালপুরের বন্যায় কবলিত ৯২৫টি প্রতিষ্ঠানের বেশিরভাগেই শিক্ষাকার্যক্রম শুরু হয়েছে। কোন কোন স্কুল শুরু হয়েছে দ্বিতীয় সাময়িক পরীক্ষাও। পড়াশোনার ক্ষতি পুষিয়ে নিতে অতিরিক্ত ক্লাস এবং ছুটির দিনগুলোতে স্কুল চালু রাখার নির্দেশনা দিয়েছে জেলা শিক্ষা অফিস।

জামালাপুরের মাদারগঞ্জের মদন-গোপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়। স্কুলে বন্যার পানি ওঠায় ১৫ দিনের মতো স্কুল বন্ধ থাকার পর আবারও শুরু হয়েছে।

দু-এক বছর পর পরই এসব এলাকা বন্যায় আক্রান্ত হয়। তবে  যমুনা এবং ব্রহ্মপুত্রের পানি বেড়ে যাওয়ায় বন্যার প্রকোপ বেশি ছিল। পানি জমে থাকায় নষ্ট হয়েছে স্কুলের কাগজপত্র, আসবাবপত্র এবং চেয়ার-বেঞ্চ।

20160802-BD-Flood1000

স্কুলের প্রধান শিক্ষক আব্দুল মান্নান সরকার চান বলেন, ‘প্রতিষ্ঠানের আসবাব পত্র যা নষ্ট হয়েছে তা আমরা সকলে মিলে পুষিয়ে নিব।’

জামালাপুরের সাতটি উপজেলায় ৬৮০টি প্রাথমিক এবং ২৪৫টি মাধ্যমিক স্কুল বন্ধ ছিল। বন্যার পানি নেমে যাওয়ায় আবারো শিক্ষার্থীরা দলবেধে স্কুলে যাচ্ছে। চেষ্টা চলছে পড়াশোনার ক্ষতি কাটিয়ে ওঠার।

শুধু শিক্ষা প্রতিষ্ঠান নয় বন্যায় জামালপুরে প্রায় ১ হাজার ৭১৬ কিলোমিটার কাঁচাপাকা রাস্তা এবং রেল লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে্।

অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত সংষ্কারের জন্য সরকারি বরাদ্ধ চাওয়া হয়েছে বলে জানান জেলা শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান।