চিকুনগুনিয়ার সচেতনতায় সাঈদ খোকনের র‍্যালি

চিকুনগুনিয়ার সচেতনতায় সাঈদ খোকনের র‍্যালি

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

চিকুনগুনিয়া সচেতনতায় দুপুরে নগর ভবন থেকে একটি র‌্যালি বের করা হয়। এটি গুলিস্তান, প্রেসক্লাব হয়ে আবার নগর ভবনে গিয়ে শেষ হয়। এতে শিক্ষার্থী, বিভিন্ন এলাকার নাগরিক এবং দক্ষিণ সিটির কর্মকর্তা কর্মচারীরা অংশ নেন।

এর আগে দক্ষিণের মেয়র বলেন, নাগরিকরা  চাইলে বিনামূল্যে চিকুনগুনিয়ার চিকিৎসা এবং বাড়ি বাড়ি গিয়ে মশা মারার ঔষধ পেতে পারেন। এ সময় তিনি স্বীকার করেন চিকুনগুনিয়া প্রতিরোধে আগাম কোন প্রস্তুতি ছিল না। তবে, শিগগিরই এই রোগ নিয়ন্ত্রণ করা হবে।

এদিকে, চিকুনগুনিয়া প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তর আগাম প্রস্তুতি নিতে ব্যর্থ বলে মনে করেন, আইইডিসিআরের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা তৌহিদ উদ্দিন আহমেদ। চিকুনগুনিয়া রোগ বিপর্যয়ে দায়িত্বে অবহেলার শাস্তি দাবি করেছে পরিবেশ বাঁচাও আন্দোলন পবা। সঠিক সময়ে পদক্ষেপ না নেয়ার গাফিলতি কাদের তা তদন্তের দাবি জানিয়েছে পরিবেশ বাচাঁও আন্দোলন পবা। রাজধানীর কলাবাগানে পবা কার্যালয়ে এক সেমিনারে এ দাবি জানানো হয়।

জাতীয় প্রেসকাবে বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির এক সেমিনারে বক্তারা, এডিস মশার বংশ বিস্তার রোধে নাগরিক এবং সংশ্লিষ্ট দপ্তরের সমন্বয়ের উপর গুরুত্ব আরোপ করেন। শিশু ও হার্ট এবং ডায়াবেটিকস রোগীদের ক্ষেত্রে চিকুনগুনিয়া বিষয়ে বিশেষ সচেতন থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। সেক্ষেত্রে প্রয়োজনে হাসপাতালে ভর্তির পরামর্শ দিয়েছেন তারা।