প্রায়ই নিখোঁজ হচ্ছেন পটুয়াখালীর জেলেরা

প্রায়ই নিখোঁজ হচ্ছেন পটুয়াখালীর জেলেরা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে প্রায়ই নিখোঁজ হচ্ছেন পটুয়াখালীর জেলেরা। হারিয়ে যাওয়া জেলেদের সংখ্যা ক্রমেই দীর্ঘ হচ্ছে। এ পর্যন্ত কতজন জেলে নিখোঁজ রয়েছে তার সঠিক কোন পরিসংখ্যান নেই সংশ্লিষ্ট কারো কাছেই। নেই এসব জেলেদের সন্ধান বা উদ্ধারে সংশ্লিষ্ট কতৃপক্ষের সুনির্দিষ্ট উদ্যোগ।

নিখোঁজদের ভাগ্যে কি ঘটেছে, তাও পরিবারের কাছে অজানা। মাছ ধরা এই উপকূলীয় এলাকার মানুষের প্রধান পেশা। জীবনের ঝুঁকি নিয়ে মাছ ধরতে তারা জন্য ছুটে যান গভীর সমুদ্রে। জীবনধারণের তাগিদেই বংশ পরম্পরায় এ ধরনের ঝুঁকি তাদের নিতেই হয়। তবে, প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রতি বছরই পটুয়াখালীর বহু জেলে আর বাড়ি ফিরে আসেন না।

নিখোঁজ জেলেদের সন্ধান এবং তাদের উদ্ধারে সংশ্লিষ্টরা সচেতন হবেন বলে তাদের স্বজনরা দাবি জানিয়েছেন। ভেসেল ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে অনেক দেশ জেলেদের গভীর সাগরে নিরাপদে মৎস্য শিকারে সহায়তা করে থাকে। অথচ আমাদের দেশের জেলেরা সরকারি উদ্ধার সহায়তাও পাচ্ছে না।

নিখোঁজদের তাদের পরিবারের সঙ্গে যোগাযোগে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কাজ করলেও, সে বিষয়ে কোন ধারণা নেই অনেক জেলে পরিবারের। তবে প্রযুক্তিকে কাজে লাগিয়ে গভীর সমুদ্রগামী জেলেদের মনিটরিংয়ের আওতায় রাখার উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানানো হয়েছে।