পরাজয়ের জন্য দায়ী রাশিয়া: হিলারি

পরাজয়ের জন্য দায়ী রাশিয়া: হিলারি

শেয়ার করুন
হিলারি ক্লিনটন
হিলারি ক্লিনটন

এটিএন টাইমস ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের জন্য প্রথমবারের মতো রাশিয়ান হ্যাকারদের হ্যাকিংকে দায়ী করেছেন নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার ব্যক্তিগত ‘রেষারেষি’ এক্ষেত্রে ভূমিকা রাখতে পারে বলে ইঙ্গিত করেছেন হিলারি। নিউইয়র্ক টাইমসকে উদ্বৃত্ত করে বিবিসি জানিয়েছে, নিউইয়র্কে দাতাদের সামনে বক্তব্য রাখতে গিয়ে ৮ নভেম্বরের নির্বাচনে রাশিয়ান হ্যাকারদের জড়িত থাকার বিষয়টি উল্লেখ করেছেন হিলারি।

সাবেক এই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পুতিন তার নিজের লোকজনদের সন্ত্রাসের জন্য তাকে দায়ী করে ক্ষোভ প্রকাশ করেছিলেন। ওইসময় পুতিন যা বলেছিলেন, এবং নির্বাচনে তিনি যা করে দেখিয়েছেন, তার মধ্যে যোগসূত্র রয়েছে।

হিলারি আরও বলেন, মার্কিন নির্বাচনে প্রভাব রাখা হ্যাকিং কেবল তার নিজের ও নির্বাচনী প্রচারণার ওপরই আক্রমণ নয়, এটি যুক্তরাষ্ট্রের ওপরও আক্রমণ। রাশিয়ার এই আক্রমণকে তিনি গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ বলেও অভিহিত করেছেন।

ক্রেমলিনের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হলেও, শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও হ্যাকিংয়ের ঘটনায় রাশিয়াকে দায়ী করে, এর বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন।