রোহিঙ্গা ইস্যুর জন্য দায়ী আন্তর্জাতিক সম্প্রদায়: সুচি

রোহিঙ্গা ইস্যুর জন্য দায়ী আন্তর্জাতিক সম্প্রদায়: সুচি

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

বৌদ্ধদের সঙ্গে রোহিঙ্গা মুসলিমদের বিরোধ বাড়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দোষারোপ করেছেন সমালোচনায় জর্জরিত মিয়ানমারের নেত্রী অং সান সুচি।

শুক্রবার সিঙ্গাপুর সফরকালে চ্যানেল নিউজএশিয়ার সঙ্গে একথা বলেন। রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ সম্পর্কে সুচি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে সরকার। শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে আন্তর্জাতিক মহলের ইতিবাচক ভূমিকাকে স্বাগত জানাবেন তিনি।

তার মতে, সবসময় নেতিবাচক কথা না বলে রোহিঙ্গা ও বৌদ্ধদের মধ্যে সুসম্পর্ক তৈরির জন্য সবার সহযোগিতা প্রয়োজন। সুচি বলেন, রোহিঙ্গাদের পাশাপাশি রাখাইনরাও উদ্বিগ্ন। তাদের জনসংখ্যাও কমে আসছে। সুতরাং শুধু নেতিবাচক দিকটির প্রতি দৃষ্টি দিলে তা কাজে দেবে না বলেও সতর্ক করেন সুচি।

এদিকে, বৌদ্ধদের ব্যাপক বিক্ষোভের মুখে রাখাইন রাজ্য পরিদর্শন করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। গত ৯ অক্টোবর মিয়ানমারের সীমান্ত চৌকিতে হামলা করে সন্দেহভাজন জঙ্গিরা।

এরপর রোহিঙ্গা অধ্যুষিত ওই এলাকায় অভিযান চালিয়ে ৮৯ জনকে হত্যা করে সেনাবাহিনী। ধর্ষণের শিকার হন নারীরা। জ্বালিয়ে দেয়া হয় বাড়িঘর। এরপর হাজার হাজার রোহিঙ্গা মুসলিম প্রাণভয়ে সীমান্ত পাড়ি দেয়া শুরু করে।