রোহিঙ্গাদের আশ্রয় ও সেবায় প্রয়োজন ৪ হাজার কোটি টাকা!

রোহিঙ্গাদের আশ্রয় ও সেবায় প্রয়োজন ৪ হাজার কোটি টাকা!

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

জান বাঁচাতে পিতৃভূমি মিয়ানমার ছেড়ে লাখো রোহিঙ্গা এখন বাংলাদেশে। জাতিসংঘ বলছে এদের আশ্রয়, খাদ্য ও ত্রাণ সহায়তার ব্যবস্থা করতে অন্তত ৭ কোটি ৭০ লাখ ডলার দরকার। তবে দেশের বিশ্লেষকদের মতো রোহিঙ্গাদের পুনর্বাসনে লাগবে ৪ হাজার কোটি টাকার বেশী।

গত ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর সর্বাত্মক অভিযান শুরুর পর থেকে গত ১৭ দিনে জাতিসংঘের হিসেবে বাংলাদেশে এসেছে অন্তত তিন লাখ রোহিঙ্গা।

ইতিমধ্যেই তুরষ্ক-ইন্দোনেশিয়া থেকে প্রস্তাব এসেছে সহায়তার। বিক্ষোভ হচ্ছে দেশে দেশে। রোহিঙ্গা ইস্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে এসব আশ্বাসে কি বাঁচবে এমন মানুষেরা? জাতিসংঘ বলছে, এই মুহুর্তেই এদের আশ্রয়, খাদ্য ও ত্রাণ সহায়তার ব্যবস্থা করতে প্রয়োজন অন্তত ৭ কোটি ৭০ লাখ ডলার দরকার।

আসলেই কি এই অর্থে কুলাবে? অন্তত ৫শ মিলিয়ন ডলার মানে, ৪ হাজার কোটি টাকার বেশী। যা চলতি অর্থবছরে বাংলাদেশের জন্য ঘোষিত বাজেটের কৃষি এবং জ্বালানী ও খনিজ সম্পদের মোট উন্নয়ন ব্যয়ের চেয়েও বেশী।

তাই দেশের বিশ্লেষকরা মনে করে, সংকট যেহেতু মানবিক রোহিঙ্গাদের পাশে দাড়ানোটাই সভ্য দেশ-জাতির পরিচয়। তবে কুটনৈতিক তৎপরতা না বাড়ালে, এর মাশুল গুনতে হবে বাংলাদেশকেই।