মিয়ানমার কোনোভাবেই ক্ষমা পাবে না: জাতিসংঘ

মিয়ানমার কোনোভাবেই ক্ষমা পাবে না: জাতিসংঘ

শেয়ার করুন

FilippoGrandi-UNHCR-pressconference-07JAN15নিজস্ব প্রতিবেদক:

রোহিঙ্গাদের ফেরত নিতেই হবে মিয়ানমারকে এবং সহিংসতার জন্য দেশটি কোনোভাবেই ক্ষমা পাবে না বলে মন্তব্য করেছেন জাতিসংঘের শরনার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি। বাংলাদেশে তিনদিনের সফর শেষে সোমবার ঢাকায় একটি হোটেলে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে ফিলিপ্পো গ্র্যান্ডি বলছেন, আপাতত জরুরী ভিত্তিতে রোহিঙ্গাদের জন্য আরও বেশি করে সাহায্য দরকার।

জাতিসংঘের শরনার্থী বিষয়ক মহাসচিব ফিলিপ্পো গ্র্যান্ডি তিনদিনের সফরে বাংলাদেশে এসে সচক্ষে দেখেছেন রোহিঙ্গাদের দুর্দশা। কক্সবাজার থেকে ফিরে ঢাকায় এসে তিনি বলছেন, বাংলাদেশের মানুষ এবং সরকার যেভাবে রোহিঙ্গাদের সাহায্য করছে তা অভিভূত হবার মতো। তবে, এখনও অনেকের কাছে খাদ্য ঠিকমতো পৌছুচ্ছে না।

রোহিঙ্গাদের জন্য জরুরী ভিত্তিতে এখন সাহয্য বাড়ানোটাই প্রধান কাজ বলে মনে করছেন জাতিসংঘের শরনার্থী বিষয়ক এই হাইকমিশনার। তবে, এই সমস্যার চূড়ান্ত সমাধান মিয়নামারকেই করতে হবে বলে মন্তব্য তাঁর। ফিলিপ্পো গ্রান্ডি বলছেন, মিয়ানমারকে রোহিঙ্গাদের ফেরত নিয়ে নিরাপত্তা দিতে হবে।

বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য মিয়ানমারে যে সেফ জোন তৈরির প্রস্তাব দিয়েছে, তা জটিল বলেও মনে করছেন জাতিসংঘের শরনার্থী বিষয়ক হাইকমিশনার। তিনি মনে করেন, যদি মিয়ানমার সরকার নিরাপত্তা দেয় তাহলে সেফ জোন হবে, নইলে আইন্তর্জাতিক বিশ্বকে শক্তি প্রয়োগ করে সেফ জোন তৈরি করতে হবে।

বাংলাদেশ রোহিঙ্গাদের শরনার্থীর স্ট্যাটাস না দিলেও, জাতিসংঘের বিবেচনায় মিয়ানমার থেকে আসা মানুষের শরনার্থী বলেই মনে করেন ফিলিপ্পো। এর আগে সচিবালয়ে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রীর সঙ্গে দেখা করেন জাতিসংঘের এই হাইকমিশনার। রোহিঙ্গাদের বসত স্থাপনে যে ২ হাজার একর জম