বিনম্র শ্রদ্ধায় পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

বিনম্র শ্রদ্ধায় পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

শেয়ার করুন

cb2d21c9ff87d768afed45d1016275e8-1-1-21-02-17-PRESIDENT---PM_SOHID-MINAR-1এটিএন টাইমস ডেস্ক:

আজ অমর একুশে ফেব্রুয়ারি, আন্তজার্তিক মাতৃভাষা দিবস। শহীদ মিনারে শ্রদ্ধাবনত পুরো জাতি। মহান একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ।

তারপর শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর শ্রদ্ধা জানান, জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী। পরে একে একে শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়ররা, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, ডেপুটি স্পিকার, তিন বাহিনীর প্রধান, রাজনৈতিক, সাংস্কৃতিক এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ অন্যান্যরা।

রাষ্ট্রীয় বিভিন্ন পদে আসীন ব্যক্তিবর্গদের শ্রদ্ধা জানানোর পর রাত ১টার পর শ্রদ্ধা জানাতে আসেন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। তার সাথে ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল সহ অন্যান্য নেতাকর্মীরা।

শহীদদের কবরে শ্রদ্ধা

ভাষা শহীদদের স্মরণ করে তাদের কবরে শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগ, বিএনপিসহ সর্বস্তরের সাধারণ মানুষ। সকালে রাজধানীর আজিমপুর কবরস্থানে শহীদ আব্দুল জব্বার, আবুল বরকত ও শফিউর রহমানের কবরে ফুলেল শ্রদ্ধা জানান আওয়ামী লীগ ও বিএনপির কেন্দ্রীয় নেতারা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। আর বিএনপির পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক শহীদদের কবরে শ্রদ্ধা জানান।

পরে আওয়ামী লীগের অন্যান্য সহযোগী সংগঠনগুলো শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। তবে ভাষা শহীদ সালামের স্বজনদের চিহ্নিত কবরে কাউকে শ্রদ্ধা জানাতে দেখা যায়নি।