প্রতিশ্রুতির পরও কমছে না চালের দর

প্রতিশ্রুতির পরও কমছে না চালের দর

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

ব্যবসায়ীদের প্রতিশ্রুতির পরও চালের দর কমছে না খুচরা বাজারে। পাইকারি বাজারে প্রায় সব ধরনের চালের দর দুই-তিন টাকা করে কমেছে। তবে, পাইকারি বাজারে দর কমার প্রভাব পড়েনি ভোক্তা পর্যায়ে।

চালের দামের লাগাম টেনে ধরতে, গত মঙ্গলবার মিল মালিক, আমদানিকারক ও ব্যবসায়ীদের ডেকে বৈঠকে বসেছিলেন বাণিজ্য, কৃষি ও খাদ্যমন্ত্রী। বৈঠকে মিল মালিক ও ব্যবসায়ীদের প্রায় সব দাবিই মেনে নেয় সরকার। চাল আমদানিতে পাটের পরিবর্তে প্লাস্টিক ব্যাগ ব্যবহারের অনুমতি এবং স্থলবন্দর দিয়ে যাতায়াতে চালবাহী ট্রাককে অগ্রাধিকার দেওয়ার কথা জানায় সরকার।

মজুদদারি বন্ধে অভিযান চালানো আইনসিদ্ধ হলেও, ব্যবসায়ীদের দাবির মুখে সেটিও না করার আশ্বাস দেন বাণিজ্যমন্ত্রী। বৈঠক থেকে বেরিয়ে মিল মালিকরা প্রতিশ্রুতি দিয়েছিলেন, এবার চালের দাম কমবে। কথা মতো চালের পাইকারি বাজারে কিছুটা নিয়ন্ত্রণ ফিরতে শুরু করে। বৃহস্পতিবার পর্যন্ত কেজি প্রতি ৫ টাকা কমে যায় ভারত থেকে আমদানি করা স্বর্ণা চাল। তবে ৪ দিন পার হলেও, খুচরা বাজারে চালের দর আগের মতোই।

শনিবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি মোটা চাল ৪৮ থেকে ৫২ টাকা, মিনিকেট ৬২ থেকে ৬৩ টাকা এবং বিআর ২৮ বিক্রি হচ্ছে ৫৪ টাকায়। খুচরা বিক্রেতারা বলছেন : মজুত শেষ না হওয়া পর্যন্ত তাঁরা কম দামের চাল সংগ্রহ করতে পারছেন না।