২১ থেকে ২৬ মার্চ অনুষ্ঠিত হবে ঢাবি কেন্দ্রীয় নাট্যোৎসব

২১ থেকে ২৬ মার্চ অনুষ্ঠিত হবে ঢাবি কেন্দ্রীয় নাট্যোৎসব

শেয়ার করুন

DU

বিনোদন ডেস্ক।।

আগামী ২১ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে ১৫তম বার্ষিক নাট্যোৎসব। এবারের নাট্যোৎসবে নয়টি নাটক মঞ্চস্থ হবে। ২১ মার্চ সন্ধ্যা ৭টায় বিভাগের নাটমণ্ডল মিলনায়তনে নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠিত হবে। উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

নাট্যোৎসব চলবে ২৬ মার্চ পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ প্রতিবছর বার্ষিক নাট্যোৎসবের আয়োজন করে। ‘এখানে জীবন ফুরায় না, কেননা এখানে ভালোবাসা অফুরান’ স্লোগান নিয়ে ২০১৯ সালে আয়োজন করা হয়েছিল ১৪তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসবের।

২০২০ সালে ১৫তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব হওয়ার কথা। কিন্তু করোনা মহামারির কারণে থামিয়ে দিতে হয়েছিল থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের এ বার্ষিক আয়োজন।

এবার উদ্বোধনী দিন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদারকে সম্মাননা দেবেন আয়োজকেরা।

প্রথম দিন মঞ্চস্থ হবে স্যামুয়েল বেকেটের নাটক ‘ওয়েটিং ফর গডো’ । এটি নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ইসরাফিল শাহীন। ২১ থেকে ২৬ মার্চ পর্যন্ত চলবে এ নাটকের প্রদর্শনী।

২৭ মার্চ শুরু হবে স্নাতক সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীদের নির্দেশনায় সাতটি নাটকের প্রদর্শনী। এর মধ্যে ২৭ মার্চ ‘খারিজ’ ও ‘কোথায় পাব তারে’ মঞ্চস্থ হবে। ২৮ মার্চ রেপার্টরি থিয়েটারের ‘এ প্লে’, ও ‘দ্য শ্যাডো অব হামিংবার্ড’ মঞ্চস্থ হবে। ২৯ মার্চ রয়েছে দুই চরিত্রের নাটক, ‘শেষ গোধূলির ঘুম’ ও ‘নাথবতী অনাথবৎ’।