১৭ থেকে ৩১ মার্চ সোয়া ৩ কোটি ডোজ টিকা দেওয়া হবে- স্বাস্থ্যমন্ত্রী

১৭ থেকে ৩১ মার্চ সোয়া ৩ কোটি ডোজ টিকা দেওয়া হবে- স্বাস্থ্যমন্ত্রী

শেয়ার করুন

Health-minister-pic

নিজস্ব প্রতিবেদক।।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার থেকে ৩১ মার্চ পর্যন্ত ৩ কোটি ২৫ লাখ ডোজ করোনার টিকা দেওয়ার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এজন্য এক বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে সরকার। এ সময় প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজের টিকা দেওয়া হবে।

আজ বুধবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ২৬তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্‌যাপন উপলক্ষে অবহিতকরণ সভা শেষে আজ দুপুরে এই সংবাদ সম্মেলন করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা একটি প্রোগ্রাম করছি। সেটি হবে বুস্টার ডোজ, দ্বিতীয় ডোজ ও প্রথম ডোজ দেওয়ার কার্যক্রম। এ কার্যক্রম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কাল থেকে শুরু হবে। চলবে ৩১ মার্চ পর্যন্ত।’

জাহিদ মালেক আরও বলেন, ‘এ কর্মসূচির মাধ্যমে ৩ কোটি ২৫ লাখ ডোজ টিকা দিতে আমরা বদ্ধপরিকর। আশা করছি সেটা দিতে পারব।’

সরকারের কাছে পর্যাপ্ত টিকা রয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘টিকার কোনো অভাব নেই। আট কোটি ডোজের ওপরে টিকা আমাদের কাছে আছে। আপনারা জানেন, ইতিমধ্যে আমরা ১২ কোটি ৬২ লাখ প্রথম ডোজ দিয়েছি।

৯ কোটি ৪ লাখ দ্বিতীয় ডোজ দিয়েছি। আর বুস্টার ডোজ দেওয়া হয়েছে ৫০ লাখ। সব মিলিয়ে ২২ কোটির বেশি ডোজ টিকা দেওয়া হয়েছে। আরও ৩ কোটি ডোজ দিতে পারলে আমাদের মোট টিকা দেওয়ার সংখ্যা ২৫ কোটি পার হবে। অর্থাৎ, দেশের মোট জনগণের ৭৫ শতাংশ এবং টার্গেটেড জনগোষ্ঠীর প্রায় ৯৫ থেকে ১০০ শতাংশ মানুষ টিকা পাবেন।’