সেপ্টিমিয়াস অ্যাওয়ার্ডের মনোনয়ন পেলো ‘মুজিব আমার পিতা’ চলচ্চিত্র

সেপ্টিমিয়াস অ্যাওয়ার্ডের মনোনয়ন পেলো ‘মুজিব আমার পিতা’ চলচ্চিত্র

শেয়ার করুন

Mujib

বিনোদন ডেস্ক।।

নেদারল্যান্ডসের মর্যাদাপূর্ণ সেপ্টিমিয়াস অ্যাওয়ার্ডের ‘বেস্ট অ্যানিমেশন’ ক্যাটাগরিতে মনোনয়ন পেলো ‘মুজিব আমার পিতা’। ৬ জুন থেকে অনুষ্ঠেয় রয়েল থিয়েটার ইনস্টিটিউট আমস্টারডামে বসবে এবারের আসর।

৭ জুন হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। অনুষ্ঠান সম্প্রচার করা হবে ডাচ টিভি চ্যানেলে।

বুধবার উৎসব কর্তৃপক্ষ চলচ্চিত্রটির মনোনয়ন চূড়ান্তের খবর জানায়। ‘চলচ্চিত্রটির সক্ষমতা ও সৃজনশীলতা’র কথা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, কুয়েটু ইন্টারন্যাশনাল অ্যানিমেশন ফিল্ম ফেস্টিভ্যালে (কিয়েফ) ছবিটি নির্বাচিত হয়েছে মূল বিভাগে। তানজানিয়ার এই উৎসবে দেখানো হয় সারা বিশ্ব থেকে নির্বাচিত সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র। ৮ এপ্রিল শুরু হবে এ উৎসব। এর আগে চলচ্চিত্রটি ‘দ্য এন্ড অব দ্য ইয়ার ফিল্ম ইভেন্ট’খ্যাত ক্যাপ্রি হলিউড উৎসবে গত ৩১ ডিসেম্বর রাতে প্রদর্শিত হয়।

উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে এ আয়োজনে যোগ দেওয়ার কথা রয়েছে চলচ্চিত্রটির পৃষ্ঠপোষক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ, গবেষণা সমন্বয়ক তন্ময় আহমেদ এবং পরিচালক সোহেল মোহাম্মদ রানার।

সোহেল মোহাম্মদ রানা বলেন, ‘আমরা যখন “মুজিব আমার পিতা” চলচ্চিত্রটির সেন্সর ছাড়পত্র পাই, জানতে পারি, এই প্রথম দেশের কোনো পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্র সেন্সর ছাড়পত্র পেল।

আর প্রথম চলচ্চিত্রটিই প্রতিদ্বন্দ্বিতা করছে আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসবগুলোতে। এটা আমার জন্য যেমন গর্বের, আশা করি, আমাদের এই অর্জনগুলো দেশের অ্যানিমেশন সেক্টরকে আরও এগিয়ে নিয়ে যাবে।’

জানা গেছে, সেপ্টিমিয়াস অ্যাওয়ার্ডে মূলত স্বাধীন ধারার চলচ্চিত্রকে পৃষ্ঠপোষকতা করা হয়। তুলে আনা হয় বিশ্বের বিভিন্ন দেশের প্রতিভাবান তরুণ নির্মাতাদের। প্রতিবছরই আসরে যোগ দেন অস্কার, এমি, গ্র্যামি ও টনিজয়ী চলচ্চিত্র ব্যক্তিত্বরা।