সিলেটে বন্যা কবলিত কয়েকটি এলাকা, পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা

সিলেটে বন্যা কবলিত কয়েকটি এলাকা, পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা

শেয়ার করুন

Sylhet Flood

সিলেট প্রতিনিধি।।

সিলেটের প্রধান নদী-নদীগুলোর পানি ক্রমেই বাড়তে থাকায় বন্যা পরিস্থিতির আরো অবনতির আশঙ্কা করা হচ্ছে। স্থানীয়রা জানিয়েছে, বানের জলে রোজই ডুবছে নতুন নতুন এলাকা।

সোমবার (১৬ মে) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র নদ-নদীর পরিস্থিতি ও পূর্বাভাস প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানায়, সোমবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় পর্যবেক্ষণাধীন পানি সমতলের স্টেশনের সংখ্যা ১০৯টি। এরমধ্যে ৭৯টি স্টেশনে পানি বাড়ছে এবং ২৬টি স্টেশনে পানি কমছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, সুরমা নদীর পানি সিলেটের কানাইঘাটে, কুশিয়ারার পানি অমলশীদ ও শেওলায় এবং সারিগোয়াইন নদীর পানি সারিঘাটে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে ওইসব এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আগামী দিনগুলোতে এ পরিস্থিতি আরও নাজুক হতে পারে বলে জানিয়েছে পূর্বাভাস কেন্দ্র।

এছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীর পানি বাড়ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

সুরমা, কুশিয়ারা, ভোগাই-কংস, ধনু-বাউলাই, মনু, খোয়াই) পানি সমতল কতিপয় পয়েন্টে সময় বিশেষে দ্রুত বাড়তে পারে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার নদ-নদীর পানি কিছু স্থানে বিপৎসীমা অতিক্রম করতে পারে এবং সিলেট জেলার নিম্নাঞ্চলে সৃষ্ট বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলেও বন্যা পূর্বাভাস কেন্দ্রের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।