সারাবিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৫৫ লাখ

সারাবিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৫৫ লাখ

শেয়ার করুন

Corona_delta

আন্তর্জাতিক ডেস্ক।।

প্রাণঘাতি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে আরও চার হাজার ৭৭১ জন মারা গেছেন। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ২১ লাখ ৮৯ হাজার ৮৭০ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ৮৯ হাজার ৪৪৭ জন।

এ নিয়ে মহামারি শুরুর পর থেকে বিশ্বে মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৫৫ লাখ দুই হাজার ২৫৬ জন। আর সংক্রমণ বেড়ে দাঁড়ালো ৩০ কোটি ৫৯ লাখ ৯২ হাজার ৭৮৫ জনে। এছাড়া মোট সুস্থ হয়েছেন ২৫ কোটি ৮৯ লাখ ৪৯ হাজার ৭৩০ জন।

এদিকে নতুন বছর শুরুর পর ১ থেকে ৭ জানুয়ারি পর্যন্ত দৈনিক গড় সংক্রমণ শনাক্ত হয়েছে ২১ লাখের বেশি। এ ছাড়া গত ১০ দিনে এই সংক্রমণ দ্বিগুণ হয়েছে। বার্তা সংস্থা এএফপির পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের সার্বক্ষণিক তথ্য সরবরাহকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের পরিসংখ্যান অনুসারে, করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রন শনাক্ত হওয়ার আগে থেকেই ইউরোপে সংক্রমণ বাড়তে শুরু করেছিল।

কিন্তু ধরনটি ছড়িয়ে পড়ার পর সংক্রমণের হার বেড়ে যায়। এরপর গত বছরের ডিসেম্বরের ২৩ থেকে ২৯ তারিখ পর্যন্ত গড় সংক্রমণ ১০ লাখ ছাড়িয়ে যায়। চলতি বছরের শুরুতে এসে সেই সংক্রমণ আরও বাড়ে। জানুয়ারির প্রথম সপ্তাহে গড় সংক্রমণ ছিল ২১ লাখ ৬ হাজার ১১৮।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৮ হাজার ৮১ জন এবং মারা গেছেন ৬৬৯ জন।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৬ কোটি ৯ লাখ ৫৪ হাজার ২৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৫৯ হাজার ৪৬ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৯৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৫৬৮ জন।

এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৬ লাখ ৩৪ হাজার ৬০৩ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ১৫ হাজার ৪০০ জনের।