সনাতন ধর্মাবলম্বীদের শুভ দীপাবলি আজ

সনাতন ধর্মাবলম্বীদের শুভ দীপাবলি আজ

শেয়ার করুন

Dipaboli

নিজস্ব প্রতিবেদক।।

শারদীয় দুর্গোৎসবের পরপরই সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব দীপাবলি আজ। অন্ধকার, অন্যায় দূর করে শুভ ও কল্যাণ প্রতিষ্ঠায় আলোকসজ্জায় সেজে উঠবে মন্দির। গৃহকোণ আলোকিত হবে প্রদীপের আলোয়। এর আগে গতকাল উদযাপন করা হয় শ্মশান দীপালী উৎসব।

সনাতন শাস্ত্র মতে, পৃথিবীতে অন্যায়-অত্যাচার দূর করতেই মা কালীর মর্ত্যে আগমন ঘটে। দুষ্টের দমন শিষ্টের পালনের বার্তা দিতে আসেন দেবী। কার্তিক মাসের আমাবস্যা তিথিতে শ্যামা পূজা বা কালী পূজা অনুষ্ঠিত হয়।

আজ জননীরূপে বাঙালির জীবনে আবির্ভূত হবেন মহাশক্তিরূপী ত্রিনয়নী দেবী শ্যামা।

তবে সম্প্রতি দুগাপূজায় দেশের বিভিন্ন অঞ্চলে প্রতিমা ভাঙচুর, হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে লুটপাট, হামলা ও অগ্নিসংযোগের প্রতিবাদে এবার দীপাবলিতে কোনো উৎসব হবে না। উদযাপনের পরিবর্তে প্রতিটি মণ্ডপের সামনে কালো কাপড়ে মুখ ঢেকে প্রতিবাদ কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

কালীপূজার দিনে সনাতন ধর্মাবলম্বীরা সন্ধ্যায় বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্জ্বলন করে স্বর্গীয় বাবা-মা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করবেন। এ দিনটিকেই বলা হয় দীপাবলি। যা দেওয়ালি’ নামেও পরিচিত।

অমাবস্যার সব অমানিশা দূর করতে দীপাবলির এ রাতে প্রদীপ জ্বালানো হয়। পৃথিবীকে প্রতিনিয়ত অশুভ শক্তির হাত থেকে রক্ষার প্রতীকী আলোকবর্তিকাও এ দীপাবলি উৎসব।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সন্ধ্যা ৬টা থেকে ৬টা ১৫ মিনিট পর্যন্ত দেশের প্রতিটি মণ্ডপের সামনে কালো কাপড়ে মুখ ঢেকে ‘সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াও’ শীর্ষক প্রতীকী প্রতিবাদ কর্মসূচি পালন করা হবে।