সংকট এড়াতে ৩ বিলিয়ন ডলার ঋণ প্রয়োজন-শ্রীলঙ্কার অর্থমন্ত্রী

সংকট এড়াতে ৩ বিলিয়ন ডলার ঋণ প্রয়োজন-শ্রীলঙ্কার অর্থমন্ত্রী

শেয়ার করুন

S lanka Finance Minister

আন্তর্জাতিক ডেস্ক।।

অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কার জন্য আগামী ৬ মাসের মধ্যে প্রায় ৩০০ কোটি ডলার বিদেশি সহায়তা প্রয়োজন হবে। জ্বালানি, ওষুধসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ নিশ্চিত করতে এ সহায়তা লাগবে।

আজ শনিবার দেশটির অর্থমন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

অর্থমন্ত্রী আলী সাবরি রয়টার্সকে বলেন, এই অর্থ জোগাড় করা কঠিন। এ বিষয়ে আলোচনার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে বসব। আলোচনার জন্য প্রস্তুতি নিচ্ছি আমরা।

তিনি জানান, সরকার এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এবং বিশ্বব্যাংক থেকেও সহায়তা চাইবে। চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং মধ্যপ্রাচ্যকেও পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে সহায়তা চাওয়া হবে। এছাড়া জ্বালানির জন্য ভারতের কাছ থেকে ৫০০ মিলিয়ন ডলার ঋণ চাইবে শ্রীলঙ্কা। যা দিয়ে প্রায় পাঁচ সপ্তাহ চলা যাবে।

শ্রীলঙ্কা আন্তর্জাতিক সার্বভৌম বন্ড পুনর্গঠন করতে চায় জানিয়ে অর্থমন্ত্রী জানান, জুলাই মাসে বন্ডের এক বিলিয়ন ঋণ শোধের উপর একটি স্থগিতাদেশ চাইবে দেশটি। এ জন্য বন্ডহোল্ডারদের সঙ্গে আলোচনা করতে চায় সরকার।

দুই কোটির বেশি জনসংখ্যার দেশ শ্রীলঙ্কা চরম অর্থনৈতিক সংকটে রয়েছে। ঋণে জর্জরিত দেশটিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আশঙ্কাজনক কমে গেছে।

এ জন্য জ্বালানিসহ অন্য পণ্য আমদানির মূল্য পরিশোধ করতে পারছে না দেশটি। ঘণ্টার পর ঘণ্টা মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকছে। মূল্যস্ফীতি মাত্রা ছাড়িয়েছে। বাজারে পণ্য নেই।

খাদ্য, জ্বালানি ও অন্যান্য নিত্যপণ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে সম্প্রতি প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পুরো মন্ত্রিসভা পদত্যাগ করেছে।

নতুন অর্থমন্ত্রী হিসেবে আলি সাবরি যোগ দিলেও তিনিও এক দিন পরই পদত্যাগ করেন। তবে গতকাল শুক্রবার আবারও অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন তিনি।