রাশিয়ার যুদ্ধাস্ত্র শেষ পর্যায়ে, মে পর্যন্ত চলতে পারে যুদ্ধ – ইউক্রেন

রাশিয়ার যুদ্ধাস্ত্র শেষ পর্যায়ে, মে পর্যন্ত চলতে পারে যুদ্ধ – ইউক্রেন

শেয়ার করুন

Ukraine

আন্তর্জাতিক ডেস্ক।।

মে মাসের শুরুর দিকেই ইউক্রেন যুদ্ধ শেষ হয়ে যাবে বলে মনে করেন ইউক্রেনীয় প্রেসিডেন্টের চিফ অব স্টাফের উপদেষ্টা ওলেক্সি অ্যারেস্তোভিচ।

তাঁর ধারণা, ওই সময়ের মধ্যে প্রতিবেশীকে আক্রমণের মতো যথেষ্ট সক্ষমতা মস্কোর থাকবে না। যুদ্ধের জন্য প্রয়োজনীয় রসদগুলো ফুরিয়ে আসবে তখন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, রুশ বহর ক্রমাগত ইউক্রেনের রাজধানী কিয়েভের কেন্দ্রস্থলের দিকে এগোচ্ছে। শহরটির উপকণ্ঠের বেশ কিছু এলাকায় ইতিমধ্যে হামলা চালিয়েছে তারা।

এর মধ্যেই আবার রাশিয়া ও ইউক্রেনের কর্মকর্তাদের মধ্যে দফায় দফায় বৈঠক চলছে। তবে এখন পর্যন্ত এসব বৈঠকে উল্লেখযোগ্য অগ্রগতি দেখা যায়নি। শুধু অবরুদ্ধ শহর থেকে স্থানীয় লোকজনকে সরিয়ে নিতে মানবিক করিডর স্থাপনের ব্যাপারেই সমঝোতা হতে দেখা গেছে। এমন অবস্থায় যুদ্ধ কবে বন্ধ হবে, তা নিয়ে অনিশ্চয়তা থেকে গেছে।

গতকাল সোমবার রাতে ইউক্রেনীয় প্রেসিডেন্টের চিফ অব স্টাফের উপদেষ্টা ওলেক্সি অ্যারেস্তোভিচকে যুদ্ধ শেষ হওয়ার সম্ভাব্য সময় নিয়ে কথা বলতে দেখা গেছে। ইউক্রেনের সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিওতে তিনি বলেন, যুদ্ধ কখন শেষ হবে, তা নির্ভর করছে ক্রেমলিনের রসদ কত দিন থাকবে, তার ওপর।

‘আমি মনে করি, তা মে মাস পার হবে না, মে মাসের শুরুর দিকেই তা ঘটবে। এর অনেক আগেই আমাদের একটি শান্তিচুক্তি করা প্রয়োজন। আমরা তা দেখছি। আমি সর্বশেষ সম্ভাব্য তারিখ নিয়ে কথা বলছি।’ বলেন অ্যারেস্তোভিচ।